Corona Virus: দেশে কোভিডের রেকর্ড বৃদ্ধি, দৈনিক সংক্রমণ ৩ লক্ষ ছাড়াল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/01/2022   শেষ আপডেট: 20/01/2022 11:12 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

গোটা ইউরোপ জুড়ে জারি করোনা আতঙ্ক, বাড়তি জোর টিকাকরণে

দেশে উল্কার গতিতে বাড়ছে কোভিড (Covid-19) সংক্রমণ। করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) সময়ে দৈনিক সংক্রমণ হু হু করে বাড়ছে। করোনার তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ এই প্রথম ৩ লক্ষের গণ্ডি ছাড়াল। সক্রিয় রোগীর সংখ্যা এবং পজিটিভিটি রেটও বাড়ছে হু হু করে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন। গতকালের তুলনায় প্রায় ৩৫ হাজার বেশি। উল্লেখ্য, কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিকে নমুনা পরীক্ষার উপর বাড়তি জোর দিতে বলা হয়েছে। আর তার একদিন কাটতে না কাটতেই রেকর্ড দৈনিক সংক্রমণ ধরা পড়ল গোটা দেশে। দেশে করোনার পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ১৬.৪১ শতাংশ। যা নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। এখনও পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৯ হাজার ২৮৭ জন। গত ২৪ ঘন্টায় করোনার কারণে ৪৯১ জনের মৃত্যু হয়েছে।

ভারতে যখন করোনার বাড়বাড়ন্তে আতঙ্কিত গোটা দেশ, সেখানে ব্রিটেনে আগামী সপ্তাহ থেকেই বাধ্যতামূলক নয় মাস্ক পরা। চলতি সময়ে করোনা আক্রান্তের সংখ্যা শিখর ছুঁয়েছিল ব্রিটেনে। বিশেষত করোনার নতুন স্ট্রেন ওমিক্রন সংক্রমণের ঘটনাই বেশি ঘটেছিল। কিন্তু গত কয়েক মাসে কঠোর বিধি-নিষেধের জেরে ব্রিটেনের করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। জনসন সরকারের ঘোষণা আগামী ২৭ জানুয়ারি থেকে সেদেশে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। সেই সঙ্গে 'ওয়ার্ক টু হোম'-এর বদলে অফিসে গিয়ে কাজ করা যাবে বলেও সূত্রের খবর।

অন্যদিকে ব্রাজিলে বুধবারের রিপোর্ট অনুযায়ী সেদেশের করোনা পরিস্থিতি ভয়াবহ। গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৪ হাজার ৮৫৪ জন। এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান জানিয়েছেন, দেশে যদি ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণ প্রমাণিত হয়, তাহলে নতুন করে বিধি-নিষেধ নিয়ে ভাবতে হবে। ইউরোপ, জার্মানি জুড়ে ওমিক্রন সংক্রমণের ঘটনা হু হু করে বাড়ছে। ফেব্রুয়ারি থেকেই মালয়েশিয়া ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে। গত ২৪ ঘন্টায় রাশিয়াতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৮৯৯ জন, মৃতের সংখ্যা ৬৯৮। গোটা বিশ্বেই নতুন করে আতঙ্কের পরিবেশ তৈরি করেছে করোনা। বাড়ছে আশঙ্কার ঢেউ।