ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের কারণেই ভারতে করোনার বাড়বাড়ন্ত, জানাল WHO

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/05/2021   শেষ আপডেট: 13/05/2021 11:46 a.m.
কুম্ভমেলা

হু-র এই মন্তব্যে বাড়তি চাপে সরকার

ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের কারণেই ভারতে করোনার এই বাড়বাড়ন্ত, সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। রাষ্ট্রপুঞ্জের এই সংস্থা জানিয়েছে, ভারতের মতো বহু ধর্মের দেশে প্রতিনিয়ত নানান ধর্মীয় অনুষ্ঠান, সমাবেশ লেগেই আছে। তাকে আটকানো না গেলে সংক্রমণ কমানো সম্ভব নয় বলে মনে করছে এই সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ভারতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার অনেক কারণ আছে। যার মধ্যে অন্যতম হলো যথেচ্ছ রাজনৈতিক কর্মসূচি এবং ধর্মীয় অনুষ্ঠান। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ভারতে বি.১.৬১৭ প্রজাতির এই ভাইরাসের প্রথম সন্ধান মেলে গত অক্টোবরে। এই প্রজাতির ভাইরাসটি অতি সংক্রামক। এমনকী ভ্যাকসিন নেওয়ার পর শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা রুখতে সক্ষম এই প্রজাতির ভাইরাস। তবে ইদানিং দেশে করোনার বাড়বাড়ন্ত এবং মৃত্যুহারে নানা মহল থেকে প্রশ্ন উঠেছে। তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে হু জানিয়েছে, ভারত গত কয়েক মাস ধরে নানান ধর্মীয় অনুষ্ঠান এবং রাজনৈতিক সমাবেশের কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ এই সমাবেশগুলোতে মানুষের ঢল চোখে পড়ার মতো ছিল। এই সমাবেশ গুলি 'সুপার স্প্রেডারের' এর কাজ করেছে।

সম্প্রতি হু-র এক আধিকারিক মারিয়া ভ্যান কারকেভ জানিয়েছেন, বি.১.৬১৭ প্রজাতির ভাইরাসটি সারা বিশ্বে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। ইতিমধ্যেই ৪৪ টি দেশে এই প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এখনও যদি সতর্ক না হওয়া যায়, তাহলে এই প্রজাতির ভাইরাসটি বিশ্বের কাছে 'অতি উদ্বেগজনক' হয়ে উঠবে।