বিহারের পর উত্তরপ্রদেশ! গঙ্গাবক্ষে ভাসছে সারি সারি করোনাক্রান্তের মৃতদেহ, চরমে বিতর্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2021   শেষ আপডেট: 11/05/2021 4:18 p.m.

আজ উত্তরপ্রদেশের গাজীপুরে গঙ্গা পাড়ে মৃতদেহ ভেসে আসতে দেখা গেছে

গতকাল সোমবার বিহারের (Bihar) বক্সারে গঙ্গাবক্ষে ভেসে উঠেছিল মানুষের পচা দেহ। স্বভাবতই আতঙ্ক ছড়িয়ে ছিল এলাকায়। তবে এবার আজ অর্থাৎ মঙ্গলবার আবারো উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গঙ্গায় ভেসে উঠল করোনা রোগীর দেহ। যতদূর চোখ যাচ্ছে গঙ্গায় ভাসছে অগুনতি পচা-গলা দেহ। পাড়ে এসে জমা হয়েছে আধপোড়া মৃতদেহ। উত্তরপ্রদেশের গাজীপুরে সকাল থেকেই বেওয়ারিশ লাশের সারি ভেসে উঠেছে। এই পরিস্থিতিতে স্থানীয়দের দাবি যে এইসব করোনা (Corona) আক্রান্ত মৃতদেহ। শ্মশানে পোড়ানোর জায়গা না পাওয়ায় বা কাঠের যোগান না করতে পারায় গঙ্গায় (Ganga) ভাসিয়ে দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে গাজীপুরের জেলাশাসক এমপি সিংহ জানিয়েছেন, "দেহগুলি কোথা থেকে বা কিভাবে আসছে সে বিষয়ে তদন্ত করা শুরু হয়েছে।"

অন্যদিকে বিহার গতকাল সন্দেহের তীর নিক্ষেপ করেছিল উত্তরপ্রদেশের দিকে। তারা দাবি করেছিল যে সম্ভবত উত্তর প্রদেশ থেকে মৃতদেহগুলি ভাসিয়ে দেয়া হচ্ছে এবং সেগুলি ভেসে এসে বিহারে উপস্থিত হয়েছে। এই বিষয়ে অবশ্য কোনো প্রমাণ পাওয়া যায়নি। গতকাল অব্দি এই বিষয়ে সন্দেহ থাকলেও আজ উত্তরপ্রদেশের গাজীপুরে মৃতদেহ ভেসে ওঠায় সেই সন্দেহতে সীলমোহর পড়েছে বলে মনে করা হচ্ছে।

গঙ্গার বুকে এমন মৃতদেহ ভেসে ওঠা নিয়ে সমালোচনার মুখে পড়েছে যোগী সরকার। স্থানীয়রা মনে করছে যে বিপুল সংখ্যক করোনা আক্রান্ত মৃতদেহ শ্মশানে আসছে যা পোড়ানোর জন্য বৈদ্যুতিক চুল্লি এবং কাঠ কম পরছে। তাই কোনরকম আধপোড়া করেই তা গঙ্গাবক্ষে ফেলে দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে নদী সংলগ্ন গ্রামবাসীরা সংক্রমনের ভয়ে দিনযাপন করছে।