কোভিড বুস্টার ডোজ হিসেবে ভারতে প্রথম অনুমোদন পেল Corbevax

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/06/2022   শেষ আপডেট: 04/06/2022 10:38 p.m.
unsplash.com

কোভিশিল্ড বা কো-ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে নেওয়া যাবে এই বুস্টার

কোভিড ১৯ কেসে ভারতের প্রথম বুস্টার হিসেবে অনুমোদন পেল বায়োলজিক্যাল ই লিমিটেডের তৈরি কোভিড টিকা কর্বেভ্যাক্স। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে মিলেছে এই অনুমোদন। কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়া থাকলে কর্বেভ্যাক্স বুস্টার ডোজ নেওয়া যাবে। সেকেন্ড ডোজের ছয় মাস পরে কর্বেভ্যাক্স বুস্টার নেওয়া যেতে পারে। তবে এটি নিতে পারবেন কেবল ১৮ বছরের বেশি বয়সিরা।

হায়দ্রাবাদ-ভিত্তিক ফার্মাসিউটিক্যাল এবং ভ্যাকসিন কোম্পানি ও বায়োলজিক্যাল ই লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মহিমা দাতলা সম্প্রতি জানিয়েছেন, "কর্বেভ্যাক্স টিকাকে হেটেরোলজাস বুস্টার ডোজ হিসাবে পরিচালনার জন্য অনুমোদন দিয়েছে ডিসিজিআই। আমরা এই অনুমোদনে খুব খুশি। ভারতে কোভিড বুস্টার ডোজের প্রয়োজনীয়তা মোকাবিলা করবে আমাদের সংস্থা। আমরা আমাদের কোভিড টিকার যাত্রায় আরও একটি মাইলফলক অতিক্রম করেছি। এই অনুমোদন আবারও বিশ্বমানের টেকসই নিরাপত্তা মান এবং উচ্চতার প্রতিফলন ঘটায়।"

বায়োলজিক্যাল ই লিমিটেডের তরফে ১৮ থেকে ৮০ বছর বয়সীদের উপর করা ক্লিনাক্যাল ট্রায়ালের ফলাফল বলছে, বুস্টার ডোজ বহুলাংশে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেছে। এবং এরপরেই বিশেষজ্ঞ কমিটির সাথে বিশদ মূল্যায়ন এবং আলোচনার পর, কোভিশিল্ডের দুটি ডোজ গ্রহণ করেছেন এমন লোকেদের বুস্টার ডোজ হিসাবে কর্বেভ্যাক্স ভ্যাকসিন পরিচালনার জন্য অনুমোদন পাওয়া গিয়েছে। কর্বেভ্যাক্স টীকা নেওয়ার জন্য CoWIN পোর্টালে বুক করতে হবে। বায়োলজিক্যাল ই লিমিটেড সুত্রে খবর, এখন‌ও পর্যন্ত ভারতে ৫১.৭ মিলিয়ন টীকাকরণ হয়েছে, যার মধ্যে ১৭.৪ মিলিয়ন মানুষ দুটি ডোজ‌ই গ্রহণ করেছে। গত এপ্রিল থেকে ১২ বছর বয়সী শিশুদের‌ও টীকাকরণের অনুমোদন মিলেছিল চলতি বছরে।