কপ্টার দুর্ঘটনার বিবৃতি পেশ, তিন বাহিনীর তদন্ত কমিটি গঠন : রাজনাথ সিং

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/12/2021   শেষ আপডেট: 09/12/2021 12:40 p.m.
@twitter

উদ্ধার হয়েছে হেলিকপ্টারের ব্ল্যাক বক্স, জানা যাবে গুরুত্বপূর্ণ তথ্যের, দাবি সূত্রের

দেশের সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের (Bipin Rawat) সংসদে বিবৃতি পেশ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। বুধবার দুপুরে দুর্ঘটনার পর থেকেই গোটা দেশেই আলোড়ন তৈরি হয়। এই দুর্ঘটনায় সস্ত্রীক সেনা সর্বাধিনায়ক এবং ১১ জনের প্রাণহানি ঘটেছে। দুর্ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের সেনা হাসপাতালে চিকিৎসা চলছে। তিনি এখন আইসিইউ সাপোর্টে আছেন। এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিহত ব্যক্তিদের শ্রদ্ধা জানান। পাশাপাশি বলেন, "নিহত ব্যক্তিদের রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য করা হবে।"

সূত্র মারফত আরও খবর, দুর্ঘটনাস্থল থেকে হেলিকপ্টারের 'ব্ল্যাক বক্স' উদ্ধার করা হবে। কী এই ব্ল্যাক বক্স? এই ব্ল্যাক বক্সেই শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ তথ্য এবং ককপিটের কথোপকথন রেকর্ড করা হয়ে থাকে। এই ব্ল্যাক বক্স থেকেই দুর্ঘটনার মুহূর্তে ঠিক কী ঘটেছিল তা জানা সম্ভব হতে পারে বলে মনে করছেন একাংশ। প্রাথমিক ভাবে ঘটনাস্থলের ৩০০ মিটারের মধ্যে পাওয়া যায়নি ব্ল্যাক বক্স। পরে আরও কিছুটা দূর পর্যন্ত তদন্ত করতেই ব্ল্যাক বক্সের হদিশ মিলেছে বলে খবর।

এদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সংসদে বলেন, দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। একজন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং গুরুতর আহত। তাঁর চিকিৎসা চলছে সেনা হাসপাতালে। প্রয়োজনে তাঁকে স্থানান্তরিত করা হতে পারে। নিহত সকলের রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হবে। এছাড়া তিন আরও উল্লেখ করেছেন, ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে। তিন বাহিনীর একটি যৌথ কমিটি তৈরি করা হয়েছে। এই কমিটির নেতৃত্বে আছেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। পাশাপাশি এদিন লোকসভার বিরোধী দলগুলি বিক্ষোভ সমাবেশ স্থগিত রেখেছে। আজ দিল্লিতে নিজের বাসভবনে থাকবে সেনা সর্বাধিনায়কের দেহ। আগামীকাল রাষ্ট্রীয় মর্যাদায় শেষ হবে শেষকৃত্য।