উপভোক্তা বিষয়ক দপ্তরের নজর এবার ফুড ডেলিভারি অ্যাপে, সমস্যায় স্যুইগি ও জ্যোমাটো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/06/2022   শেষ আপডেট: 14/06/2022 5:45 p.m.
খাবার ডেলিভারি অ্যাপ সার্ভিস https://unsplash.com

ক্রেতাদের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাকে উন্নত করার নির্দেশ দেওয়া হয়েছে

বর্তমানের ব্যস্ততার যুগে অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলির চাহিদা অপরিসীম। তবে রমরমা বাজার হ‌ওয়ার কারণেই দিনপ্রতি বেড়েই চলেছে অভিযোগের পাহাড়। আর এবার সরকারি উপভোক্তা বিষয়ক দপ্তরের তরফে এক নতুন নির্দেশিকা দেওয়া হল সুইগি ও জোম্যাটোর মতো ফুড ডেলিভারি অ্যাপকে। ই-কমার্স সংস্থাগুলির প্রধানদের নিয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে ক্রেতাদের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাকে উন্নত করার নির্দেশ দিয়েছেন উপভোক্তা বিষয়ক দফতরের সচিব রোহিত কুমার সিংহ।

জানা গিয়েছে, গত এক বছরে ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনে সুইগির বিরুদ্ধে প্রায় ৩৬৩১টি অভিযোগ জমা পড়েছে। জোম্যাটোর বিরুদ্ধে নথিভুক্ত হয়েছে প্রায় ২৮২৮টি অভিযোগ। অভিযোগগুলো মূলত খাবার পৌঁছতে দেরি করা, নিম্নমানের খাবার সরবরাহ, ভুল অর্ডার সরবরাহ, বাড়তি অর্থ ফেরত না দেওয়ার মতো বিষয়কে কেন্দ্র করে।

বৈঠকে আর‌ও নির্দেশ দেওয়া হয়েছে যে ক্রেতাকে দেওয়া বিলে প্যাকেজিং ফি, ডেলিভারি ফি, ট্যাক্সের পরিমাণ স্পষ্টভাবে লিখে দিতে হবে। প্রসঙ্গত, ‘ন্যাশনাল রেস্তরাঁ অ্যাসোসিয়েশেন অব ইন্ডিয়া’র পক্ষ থেকে অনলাইন খাদ্যসরবরাহ সংস্থাগুলির বিল সংক্রান্ত অষ্পষ্টতার বিষয়টি প্রথম প্রকাশ্যে আনা হয়েছিল।