পাটনা এইমস-এ শিশুদের কোভ্যাক্সিন টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 10:21 a.m.

কোভিড মোকাবিলায় টিকাকরণই একমাত্র বিকল্প মনে করছেন একাংশ

ভারতে ২ থেকে ১৮ বছর বয়সীদের কোভিড টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। ভারত বায়োটেক দ্বারা নির্মিত কোভ্যাক্সিন(Covaxin) টিকা পাটনা এইমস-এ (AIIMS) পরীক্ষামূলক ব্যবহার শুরুর কথা জানা গেছে। গত ১১ মে দ্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) শিশুদের উপর কোভিড-১৯ টিকা প্রয়োগের সম্মতি দিয়েছিল। সেই মোতাবেক পাটনা এইমস-এ কাজ শুরু হয়েছে।

নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য ড. ডি কে পল আগেই বলেছিলেন, দ্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ২ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন পরীক্ষামূলক প্রয়োগের সম্মতি দিয়েছে। শুধু পাটনা এইমস নয় দেশের আরও ৫২৫ টি বিভিন্ন কেন্দ্রে এর পরীক্ষা চলবে। দিল্লি এইমস, নাগপুরের মেডিট্রিনা ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সস-এও এই পরীক্ষা হবে।

উল্লেখ্য, এর পূর্বে দীর্ঘ আলোচনার পর এই প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবিত কমিটি সব ধরণের সুরক্ষা বলয় রক্ষা করে এই বিষয়ে অনুমতি দিয়েছে। এ বছর ১৬ জানুয়ারি বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচি গ্রহণ করেছিল। এই মুহূর্তে ৪৫ ঊর্ধ্ব ব্যক্তিদের প্রতিষেধক দেওয়ার কাজ চলছে। পাশাপাশি ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজও চলছে। এবার কোভ্যাক্সিন টিকার পরীক্ষামূলক ব্যবহারের কথা জানা গেছে।