কোভিড আক্রান্তের নিরিখে মাত্রাছাড়া এবং কম ভ্যাক্সিনেশন হওয়া ১০ রাজ্যে বিশেষ দল পাঠাবে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/12/2021   শেষ আপডেট: 25/12/2021 3 p.m.

১০ রাজ্যের মধ্যে রয়েছে বাংলাও

করোনা (covid-19) আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এবং ভাক্সিনেশনের (vaccination) হার কম, এমন দশটি রাজ্যে বিশেষ প্রতিনিধি দল পাঠাবে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (union health ministry) তরফে ঘোষণা করা হল এই কথা।

উল্লেখ্য, সেই ১০ রাজ্যের মধ্যে রয়েছে বাংলাও (Bengal)। জানা গিয়েছে, যে দশটি রাজ্যে প্রতিনিধি দল পাঠাবে কেন্দ্র সেগুলি হল, কেরালা (Kerala), মহারাষ্ট্র (Maharashtra), তামিলনাড়ু (Tamil Nadu), বাংলা, মিজোরাম (Mizoram), কর্ণাটক (Karnataka), বিহার (Bihar), ঝাড়খণ্ড (Jharkhand) এবং পাঞ্জাব (Punjab)।

সূত্রের খবর, রাজ্যগুলিতে গিয়ে সেখানের পরিস্থিতি খতিয়ে দেখবে বিশেষজ্ঞদের দলগুলি। মোট পাঁচ দিনের সফরে রাজ্যগুলিতে যাবেন তাঁরা। পরিস্থিতি খতিয়ে দেখার পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্য স্বাস্থ্যদফতরগুলির সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পরীক্ষণ এবং টিকাকরণের হার বৃদ্ধি করবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। সেই সাথে পরীক্ষা করা হবে হাসপাতালগুলির কার্যক্ষমতাও।

এবিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্যগুলিতে পৌঁছে সেখানের হাল-হকিকতের পুঙ্খানুপুঙ্খ বিবরণ রিপোর্টের মাধ্যমে প্রতিদিন সন্ধ্যা ৭ টার মধ্যে মন্ত্রকের কাছে পাঠাতে হবে কেন্দ্রীয় প্রতিনিধিদের।

প্রসঙ্গত, শুক্রবারের হিসাব অনুযায়ী করোনা সংক্রমিত দেশের প্রথম পাঁচটি রাজ্যের তালিকায় রয়েছে – কেরালা (২৬,২৬৫), মহারাষ্ট্র (১২,১০৮), বাংলা (৭,৪৬৬), কর্ণাটক (৭,২৮০) এবং তামিলনাড়ু (৬,৭৯৮)। তবে সেই সাথে চিন্তা বাড়াচ্ছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন (Omicron)। বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের মোট সংখ্যা ৪১৫। ওমিক্রনের সংক্রমণ লাফিয়ে বাড়ছে মহারাষ্ট্রে। নতুন স্ট্রেনটিতে আক্রান্তের নিরিখে শীর্ষেও আছে মহারাষ্ট্র (১০৮)। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দিল্লি (৭৯) এবং গুজরাট (৪৩)। পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩।