গঙ্গায় ভাসিয়ে দেওয়া করোনায় মৃত রোগীর সংখ্যার ‘হিসেব নেই’, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/02/2022   শেষ আপডেট: 08/02/2022 10:18 a.m.
https://twitter.com/SHAKIR1166

সংসদে ডেরেক ও'ব্রায়েনের প্রশ্নের জবাবে এমনই উত্তর কেন্দ্রীয় জলশক্তি প্রতিমন্ত্রীর

করোনা অতিমারির দ্বিতীয় ঢেউ (covid-19 pandemic second wave) চলাকালীন একাধিক অনভিপ্রেত ঘটনাকে চাক্ষুষ করে শিউরে উঠেছিল দেশ। তার মধ্যে একটি, করোনা আক্রান্ত রোগীদের মৃতদেহ গঙ্গায় (Ganga) ফেলে দেওয়া। অভিযোগ উঠেছিল উত্তরপ্রদেশ (Uttarpradesh) এবং বিহারে (Bihar) মৃত করোনা রোগীদের দেহ ফেলে দেওয়া হচ্ছে গঙ্গায়। ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় হয়েছিল সারা দেশ। একাধিক মৃতদেহ ভাসতে ভাসতে বাংলার (West Bengal) সীমান্তও পার করেছিল, যা নিয়ে সেসময় ক্ষোভ উগরে দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যদিও সেই ঘটনার কোনও পরিসংখ্যানই নাকি নেই কেন্দ্রের কাছে! সোমবার সংসদে জানানো হল এমন কথাই।

গতকাল তৃণমূল (TMC) সাংসদ ডেরেক ও’ব্রায়েন (Derek O'Brien) সংসদে কেন্দ্রীয় জলশক্তি প্রতিমন্ত্রীকে প্রশ্ন তোলেন, গঙ্গায় কতজন কোভিড রোগীর মৃতদেহ ফেলা হয়েছে? জবাবে কেন্দ্রীয় জলশক্তি প্রতিমন্ত্রী বিশ্বেশ্বর টুডু লিখিতভাবে জানান, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’র (NMCG) তরফে রাজ্য সরকারগুলির (উত্তরপ্রদেশ ও বিহার) কাছে নদীতে ভাসিয়ে দেওয়া মৃতদেহের পরিসংখ্যান সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছিল। তিনি দাবী করেছেন, সেই তথ্য সরকারের কাছে নেই। যদিও সম্প্রতি এক বইয়ে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’র ডিরেক্টর জেনারেল রাজীবরঞ্জন মিশ্র দাবী করেছেন, রাজ্যগুলির জেলাশাসক এবং পঞ্চায়েত কমিটিগুলির রিপোর্ট অনুযায়ী, ঘটনায় তিনশোর বেশি মৃতদেহ গঙ্গায় ভাসানো হয়নি।

উল্লেখ্য, গঙ্গায় করোনা রোগীর মৃতদেহ ভাসানোর ঘটনায় সেসময় এককাট্টা হয়ে সরব হয়েছিল দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি। সেসময় চাপের মুখে পড়ে মৃতদেহগুলি সেরাজ্যের নয় বলে দাবী করে উত্তরপ্রদেশ সরকার। পরবর্তীতে মৃতদেহগুলি গঙ্গা থেকে তুলে নদীর পাড়ে চাপা দেওয়ার ব্যবস্থাও করা হয়। ঘটনাকে কেন্দ্র করে সেসময় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।