ইউক্রেন ও জাহাঙ্গিরপুরীর ঘটনায় করা যাবে না রং চড়ানো খবর, নিউজ মিডিয়াকে নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/04/2022   শেষ আপডেট: 23/04/2022 9:39 p.m.
https://pixabay.com/

এই নির্দেশিকার পরে চাপে পড়েছে ভারতের একাধিক জাতীয় মিডিয়া চ্যানেল

এবারে কেন্দ্রের তরফ থেকে দেশের সমস্ত নিউজ মিডিয়াকে সরাসরি নির্দেশ দেওয়া হলো রং চড়ানো খবর থেকে বিরত থাকার জন্য। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নির্দেশ দিয়ে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে দিল্লির জাহাঙ্গীরপুরের সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে এই সমস্ত নিউজ মিডিয়াগুলো কোনরকম অতিরঞ্জিত খবর প্রকাশ করতে পারবে না। এই নিয়ে কোনরকম স্পর্শকাতর খবর এবং উস্কানিমূলক খবর সম্প্রচার করতে পারবে না এই নিউজ মিডিয়াগুলো। ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে এরকম নির্দেশ ইতিমধ্যেই চলে গিয়েছে সমস্ত মিডিয়ার সদর দফতরের কাছে।

কি জানানো হয়েছে এই নির্দেশিকায়? এই নির্দেশিকায় সরাসরি জানানো হয়েছে, সম্প্রতি কিছু মিডিয়াকে এই দুটি বিষয় নিয়ে কিছু অনৈতিক, বিভ্রান্তিকর, স্পর্শকাতর সম্প্রচার করতে দেখা গিয়েছে। এছাড়াও ব্যবহৃত হয়েছে কিছু অগ্রহনীয় ভাষা এবং মন্তব্য। তার সঙ্গেই, কিছু অশ্লীল ও মানহানিকর কথাও রয়েছে এই প্রচারে। এতে সম্প্রচার আইন লঙ্ঘন করেছে এই মিডিয়াগুলো। আলাদা করে ইউক্রেন যুদ্ধ ও জাহাঙ্গীরপুরের ঘটনার কথা উল্লেখ করা হয়েছে এই নির্দেশিকায়।

কেন্দ্র আরো অভিযোগ জানিয়েছে, ইউক্রেন ঘটনা নিয়ে একাধিক আন্তর্জাতিক তারকার বিবৃতি ও একাধিক সংস্থার বিবৃতি ভুয়ো ব্যবহার করা হয়েছে। এছাড়াও এই চ্যানেলগুলি একাধিক উস্কানিমূলক হেডলাইন ও ট্যাগলাইন তৈরি করেছে এই বিষয় নিয়ে। এই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, এই চ্যানেলের কিছু সঞ্চালক এবং সাংবাদিক প্রকাশ্যেই এই রকম খবর পরিবেশন করেছেন। এই বিষয়টি নিয়েই বর্তমানে বেশ চিন্তায় ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক।