করোনা মোটামুটি নিয়ন্ত্রণে, ঘরোয়া বিমানে খাবার ও ম্যাগাজিন দেওয়ার ছাড়পত্র দিল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/11/2021   শেষ আপডেট: 16/11/2021 10:43 p.m.
pixabay

দীর্ঘদিন ধরে দু'ঘণ্টার কম সময়ের বিমানে খাবার সরবরাহ করা হত না

করোনা পরিস্থিতিতে সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরোয়া বিমানে খাবার এবং ম্যাগাজিন সরবরাহ না করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। গতবছর মে মাসে করোনার প্রকোপ সামান্য কমলে ঘরোয়া উড়ান পরিষেবা চালু হয়। কিন্তু সেক্ষেত্রে দু'ঘণ্টার কম সময়ের ঘরোয়া উড়ানের ক্ষেত্রে যাত্রীদের খাবার এবং ম্যাগাজিন দেওয়ার সবুজ সংকেত মেলেনি। তবে আজ অর্থাৎ মঙ্গলবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়ে দিয়েছে যে এখন থেকে বিমানে সবরকমের ম্যাগাজিন এবং পড়ার সামগ্রী আগের মতোই দেওয়া হবে। এছাড়া ২ ঘণ্টার কম সময়ের উড়ান হলেও তাতে খাবার দেওয়া হবে।

জানিয়ে রাখা ভাল, দীর্ঘদিন ধরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে ঘরোয়া বিমান পরিষেবা চালু হয়েছিল। চলতি বছরের জুন মাসে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বিমান পরিষেবা চালু করা হয়েছিল। তারপর জুলাই মাসে সেই সংখ্যা বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়েছিল। তারপর করোনার সংক্রমণ আরেকটু নিয়ন্ত্রণে আসতে আগস্ট মাসে ৭২.৫ শতাংশ যাত্রী নিয়ে বিমান পরিষেবা চালু ছিল। তবে গত ১৮ অক্টোবর থেকে পুরো ১০০ শতাংশ যাত্রী নিয়ে বিমান চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল। এই পরিস্থিতিতে গোটা দেশজুড়ে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় সব ধরনের ঘরোয়া বিমানে খাবার এবং ম্যাগাজিন দেওয়ার সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত উল্লেখ্য, বিমান পরিষেবার পাশাপাশি পুরনো ছন্দে ফিরছে ভারতীয় রেল। এতদিন স্পেশাল ট্রেনে যে ৩০ শতাংশ অতিরিক্ত ভাড়া দিতে হত, তা বন্ধ করে দেওয়া হবে। আবারও কার্যকর হবে পুরনো ভাড়া। তবে কবে থাকতে পুরনো সময়তালিকা অনুযায়ী আবার সমস্ত ট্রেন চলাচল শুরু করবে তা নিয়ে এখনও স্পষ্ট কোনো বার্তা দেয়নি রেল কর্তৃপক্ষ।