চলতি বছরের শুরু হবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিলগ্নীকরণ, প্রক্রিয়া শুরু করলো কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2022   শেষ আপডেট: 25/05/2022 11:21 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট ঘোষণার সময় থেকেই বলে আসছেন এবছর থেকে বিলগ্নীকরণ এর প্রক্রিয়া শুরু হবে

এই বছরের মধ্যেই দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিলগ্নীকরণ এর প্রচেষ্টায় নামতে চলেছে কেন্দ্রীয় সরকার। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই এই বিষয়ক সমস্ত প্রক্রিয়া গ্রহণ করা শুরু করেছে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বাধীন কমিটি। সংবাদসংস্থা পিটিআই আনুষ্ঠানিকভাবে বুধবার একথা জানিয়ে দিয়েছে। যদিও নরেন্দ্র মোদি সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত প্রথম নয়। এর আগেও মোদি সরকারের তরফ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে বেসরকারি বিনিয়োগের পথ প্রশস্ত করা হয়েছিল। ব্যাংকিং অ্যান্ড রেগুলেশন অ্যাক্ট পরিবর্তন করে এই কাজ করেছিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের ওই কমিটি জানিয়েছে, ইতিমধ্যেই দুটি ব্যাংকের ক্ষেত্রে এই বিলগ্নীকরণ এর কাজ শুরু করে দিয়েছে সরকার। এ বছরের বাজেট বিবৃতির সময় থেকেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ঘোষণা করে দিয়েছিলেন, এবারে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশকিছু ব্যাংকের বিলগ্নীকরণ শুরু করা হবে। সেই সূত্রে, ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্ক জাতীয়করণের দু’টি আইন এবং ১৯৪৯-এর ব্যাঙ্ক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা হবে বলেও জানান তিনি।

তবে এখনো পর্যন্ত এই বিষয়টা জানা যায়নি, ঠিক কোন ব্যাংকের ক্ষেত্রে এই বিলগ্নীকরণ শুরু হবে। কিছু কিছু ক্ষেত্রে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নাম উঠলেও এখনো পর্যন্ত জানা যায়নি কোন ব্যাংকের ক্ষেত্রে প্রথমে এই বিলগ্নীকরণ শুরু হবে।