আগামী বছরের মধ্যেই দেশজুড়ে বন্ধ হবে এককব্যবহারযোগ্য প্লাস্টিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2021   শেষ আপডেট: 09/06/2021 8:59 a.m.
প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহার

চলবে দু'মাসব্যপী সচেতনতামূলক প্রচারাভিযান

এবার 'সিঙ্গল ইউজ' বা এককব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে ব্যপকভাবে তৎপর হল কেন্দ্রীয় সরকার। আগামী বছরের মধ্যেই দেশজুড়ে বন্ধ করে দেওয়া হবে এই ধরনের প্লাস্টিক ব্যবহার। এই বছরের মার্চেই প্রকাশ করা কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্জ্য পদার্থের ব্যবস্থাপনার বদলের ডাক দেওয়া হয়। আর এই লক্ষ্যেই আগামী দু'মাস ব্যপী চলবে সচেতনতামূলক প্রচারাভিযান।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, "বেশ কতগুলো রাজ্যই আইন করে এককব্যবহারযোগ্য প্লাস্টিকের প্রয়োগের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ইতিমধ্যেই। ৪০ মাইক্রনের মোটা প্লাস্টিক ব্যাগ ব্যবহারেও আমরা নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছি। প্রতিটি রাজ্যকেই এই বিষয়ে নজরদারি চালানোর নির্দেশ দেয়া হয়েছে।" প্রসঙ্গত উল্লেখ্য, ডিসপোজেবল প্লাস্টিক দিয়ে নির্মিত ব্যাগ, বোতল, কাপ প্লেট, খেলনা, পাইপ ইত্যাদি নানা সামগ্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে নানা রাজ্যে।

স্বচ্ছ ভারত মিশনের দ্বিতীয় কর্মসূচিতেই এই প্লাস্টিকের ওপর নিয়ন্ত্রণকেই অন্যতম হাতিয়ার করা হয়েছে। আগামী বছরের মধ্যে দেশজুড়ে তা কতটা নিয়ন্ত্রিত হয় এবং বিকল্প হিসেবে কি উঠে আসে, এখন সেটাই দেখার।