বাইক আরোহীদের সুরক্ষার জন্যেও নির্দেশিকা বেঁধে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/08/2021   শেষ আপডেট: 10/08/2021 8:11 p.m.
~pixabay

একনজরে দেখে নিন সতর্কতামূলক পদক্ষেপগুলি

এবার মোটর সাইকেল চালক ও সহযাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতেও সতর্কতামূলক নিয়মাবলী বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। গত জুলাই মাসেই সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক কর্তৃক এই নিয়মে বদল আনা হয়। বেশ কিছু পরিবর্তন করা হয় ১৯৮৯ থেকে প্রচলিত সেন্ট্রাল মোটর ভেহিকলস অ্যাক্টে। গ্যাজেট বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়মগুলি পেশ করা হয়েছে,

১) এখন থেকে প্রতিটি মোটরসাইকেলেই চালকের পিছনে বসা আরোহীর জন্য গ্র্যাবরেল বাধ্যতামূলক। মোটরসাইকেলের একেবারে পিছনে বা দুধারে এটি থাকলে ওঠা নামা ও ধরে বসায় সুবিধা হবে সহযাত্রীর। যদিও বেশীরভাগ বাইকেই তা থাকে, তবে বিলাসবহুল বেশ কিছু নতুন মডেলের বাইকে এটি অনুপস্থিত।

২) বাইক কেনার সময় শোরুম থেকেই পিছনের চাকার অনেকটা অংশ ঘিরে শাড়ি গার্ড ফিট করে দেওয়া হয়। কিন্তু ইদানীং অনেকেই বাইকের স্পোর্টি লুক বজায় রাখতে এটি লাগাননা, অনেক নতুন মডেলের বাইকে এটি লাগানোর ব্যবস্থাও থাকেনা। কিন্তু এটি এবার থেকে বাধ্যতামূলক।

৩) মোটরসাইকেলের পিছনে থাকা কন্টেনারের মাপও বেঁধে দেওয়া হয়েছে। কন্টেনারটি লম্বায় ৫৫০ মিমি, চওড়ায় ৫১০ মিমি এবং উচ্চতায় ৫০০ মিমি-এর অধিক হওয়া চলবে না।

৪) অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডের নিয়মমাফিক মোটরসাইকেলে রাখতে হবে ফুল পেগ। আগামী বছরের পয়লা তারিখ থেকেই কড়াকড়িভাবে এই নিয়ম চালু করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০০ সালের শুরু থেকেই এই নিয়মগুলোকে চালু করার চেষ্টা করেছে তৎকালীন কেন্দ্রের সরকার। কিন্তু শুধুমাত্র গ্রাহক নয়, নির্মাতারাও নিয়ম মানেনি। তাই এবার জোরকদমে লাগু হবে নিয়মগুলো। অন্যথায় আরটিও অফিসে হবে না রেজিস্ট্রেশন।