প্যানের সাথে আধার নম্বর লিংক না করালেই গুনতে হবে মোটা ফাইন, দেখে নিন শেষ তারিখ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/06/2021   শেষ আপডেট: 25/06/2021 9 p.m.
-

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করে এই প্যান ও আধার নাম্বারের লিংক করানোর শেষ তারিখ জানিয়ে দেওয়া হয়েছে

সম্প্রতি ভারত সরকারের তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে এবারে আরো কয়েক দিনের জন্য আপনারা পার্মানেন্ট অ্যাকাউন্ট নাম্বার অর্থাৎ প্যান (PAN) নাম্বারের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করতে পারবেন। ভারত সরকার এই ডেডলাইন ৩০ জুন ঠেকে বাড়িযে ৩০ সেপ্টেম্বর করে দিয়েছে। এর আগে এই ডেডলাইন ছিল ৩১ মার্চ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, " সেকশন ১৩৯এএ অনুযায়ী প্যান নাম্বারের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন। কিন্তু এবারে এই তারিখ এক্সটেন্ড করে 30 সেপ্টেম্বর করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।"

2021 এর কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রক একটি নতুন নির্দেশিকা জারি করেছিল যেখানে জানানো হয়েছিল যদি প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানো না থাকে তাহলে সেই প্যান কার্ড ব্যবহারকারীকে একটি মোটা অঙ্কের ফাইন দিতে হবে (১০০০০ টাকা)। তারপর থেকেই প্যান নম্বর এবং আধার নম্বর লিঙ্ক করানোর জন্য হিড়িক পড়ে যায়। কিন্তু এখনও পর্যন্ত অনেকের এই দুটি নম্বর লিঙ্ক করানো সম্ভব হয়ে ওঠেনি। তার মধ্যেই আবার করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলে আসার কারণে, অনেক জায়গায় লকডাউন পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে মানুষে বাড়ি থেকে বেরোতে পারছেন না।

তাই অনেকেই এখনো পর্যন্ত আধার নম্বর এর সাথে লিঙ্ক করতে পারেনি তাদের প্যান নম্বর। এই কারণেই ভারত সরকারের তরফ থেকে নতুন সিদ্ধান্ত জারি করে জানিয়ে দেওয়া হয়েছে আরও তিন মাস আপনারা এই দুটি নম্বর লিঙ্ক করানোর সময় পাচ্ছেন। আপনাদের জানিয়ে রাখি প্যান নাম্বারের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করার জন্য আপনাদের এসএমএস করতে হবে  «UIDAIPAN(১২ সংখ্যার আধার নম্বর) স্পেস (১০ সংখ্যার প্যান নম্বর)» এবং এই এসএমএসটি পাঠিয়ে দিতে হবে 567678 অথবা 56161 নম্বরে।