নতুন নামে আসছে মিড ডে মিল প্রকল্প, ৫ বছরে ঢেলে সাজানোর পরিকল্পনা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/09/2021   শেষ আপডেট: 30/09/2021 8:28 a.m.
অনুরাগ ঠাকুর twitter.com/ianuragthakur

আজকে এই নতুন প্রকল্পের সূচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর

এবারে কেন্দ্রীয় ক্যাবিনেটের তরফ থেকে অনুমোদন করে দেওয়া হল প্রধানমন্ত্রীর পিএম - পোষণ প্রকল্পকে। সূত্রের খবর অনুযায়ী, এ প্রকল্পের আওতায় ১১.২ লক্ষ স্কুলের সমস্ত পড়ুয়াকে বিনামুল্যে মিড ডে মিল খাওয়ানো হবে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর আজকে এই প্রকল্পের ঘোষণা করলেন। কেন্দ্রীয় বাজেট অনুযায়ী এই প্রকল্পে আগামী পাঁচ বছরে খরচ হতে চলেছে ১.৩১ লক্ষ কোটি টাকা। অর্থাৎ বলা যেতে পারে, বর্তমানে প্রচলিত মিড ডে মিল স্কিমের নাম পরিবর্তন করে হচ্ছে পিএম - পোষণ প্রকল্প।

জানা যাচ্ছে, এই নতুন প্রকল্পে রাজ্য সরকারের সঙ্গে অংশীদারিত্বে কাজ করবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পে প্রধান অবদান কেন্দ্রীয় সরকারের থাকলেও রাজ্য সরকার এই প্রকল্পে কিছুটা হলেও অনুদান দেবে। তবে শুধুমাত্র এই মিড ডে মিল প্রকল্পের নাম পরিবর্তন নয়, আজকে আরো বেশ কিছু নতুন প্রকল্পের ঘোষণা হল কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে। নতুন প্রকল্পের মধ্যে থেকেই অন্যতম হলো রাজকোট-কানালুস রেলপথ প্রকল্প। আজকে এই রেলপথ প্রকল্পে সীলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

মন্ত্রিসভার পক্ষ থেকে জানানো হয়েছে, এই সম্পূর্ণ প্রকল্প তৈরি করার জন্য মোট খরচ হতে চলেছে ১ হাজার ৮০ কোটি ৫৮ লক্ষ টাকা। এর পাশাপাশি নিমাচ - রতলাম রেলপথ দ্বিগুণ করার প্রকল্পের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। জানা যাচ্ছে এই প্রকল্পে খরচ হতে চলেছে ১ হাজার ৯৫ কোটি ৮৮ লক্ষ টাকা। তার পাশাপাশি ইউজিসি লিমিটেডে ৫ বছরের জন্য ৪ হাজার ৪০০ কোটি টাকা বিনিয়োগ করার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। রপ্তানিকারকদের পাশাপাশি ব্যাংককে সহায়তা প্রদান করা হবে বলে জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে।