টেলিকম ক্ষেত্রকে 'বড়ো উপহার' কেন্দ্রের, ৪ বছরের জন্য মুকুব হলো ঋণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2021   শেষ আপডেট: 15/09/2021 9:30 p.m.
টেলিকম সেক্টর ~ pixabay

সরকারের অন্দরেই প্রশ্ন সাধারণ মানুষের টাকায় টেলিকম সংস্থার পুনরুজ্জীবনের পরিকল্পনা কি ঠিক?

বহু বছর ধরে রীতিমতো ধুঁকতে থাকা টেলিকম সেক্টরকে কিছুটা স্বস্তি দিয়ে নতুন ঘোষণা করলো কেন্দ্রীয় মন্ত্রিসভা। এবারে এডজাস্টেড গ্রস রেভেনিউ সম্পর্কিত কয়েক কোটি টাকা বকেয়া নিয়ে বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার আজকে জানিয়ে দিয়েছে, এই বকেয়ায় আপাতত স্থগিতাদেশ জারি করা হয়েছে। অর্থাৎ ভোডাফোন এবং অন্যান্য দেনার দায়ে জর্জরিত টেলিকম সংস্থাগুলি কিছুটা হলেও স্বস্তি পেয়েছে। তবে এবারে সরকারের মধ্যে থেকেই প্রশ্ন উঠছে, করদাতাদের টাকায় টেলিকম সেক্টরকে আবারো পুনরুজ্জীবিত করা কি ঠিক? যে সমস্ত সংস্থা আইনি জটিলতার কারণে টাকা প্রদান করতে পারছে না তাদের এভাবে সাহায্য করা হচ্ছে কেন? এ প্রসঙ্গে অবশ্যই আদিত্য বিড়লা গ্রুপের আইডিয়া এবং ভোডাফোনের কথা উঠে আসে।

বহু বছর ধরেই, এই ভোডাফোন-আইডিয়া নামক টেলিকম সংস্থাটি রীতিমতো দেনার দায়ে ডুবে রয়েছে। দিন কয়েক আগে ভোডাফোন-আইডিয়ার প্রাক্তন চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা কেন্দ্রের কাছে চিঠি দিয়ে জানিয়েছিলেন, যেকোনো সরকারি এবং সরকার দ্বারা অনুমোদিত সংস্থা ভোডাফোনে তার অধীনে থাকা সমস্ত স্টেক নিয়ে যেতে পারে একেবারে বিনামূল্যে। তারপরে ভোডাফোন-আইডিয়া সেলুলার লিমিটেডের চেয়ারম্যান পদ থেকে ইস্তফাও দিয়েছিলেন কুমার মঙ্গলম বিড়লা। তারপরেই আবারও নতুন করে সমস্যার মধ্যে পড়ে ভোডাফোন আইডিয়া।

টেলিকম স্পেকট্রামের ক্ষেত্রে আইনি দিক থেকে এর আগেই ৫০ কোটির উপরে টাকা বকেয়া রয়েছে। এই টাকা প্রদান করা তাদের পক্ষে একেবারেই সহজ হবে না। এই সমস্ত বকেয়া টাকার সমস্যা মিটিয়ে আবারো ভোডাফোন আইডিয়াকে পুনরুজ্জীবিত করা অত্যন্ত কঠিন কাজ হবে। অন্যদিকে, সরকারের পক্ষ থেকে তিন টেলিকম সেক্টরকে বাঁচানোর জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে, অনেকে তাতে আবার সাধুবাদ জানিয়েছেন। সরকার যে বকেয়া প্রদানের উপরে স্থগিতাদেশ দিয়েছে, তাতে এডজাস্টেড গ্রস রেভিনিউ এবং স্পেক্ট্রাম ব্যবহারের চার্জ ধরা রয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে টেলিকম সংস্থাগুলিকে চার বছরের মোরাটোরিয়াম প্রদানের উপরে অনুমতি দেওয়া হয়েছে। এডজাস্টেড গ্রস রেভিনিউ এবং স্পেকট্রাম বাবদ যে সমস্ত টাকা বকেয়া রয়েছে তা ধরে নিয়ে সেই মোরাটোরিয়ামের উপরে সুদ প্রদান করতে হবে। আগামী ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিক বৈঠক করে তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলছেন, 'টেলিকম ক্ষেত্রে ৯টি কাঠামোগত সংস্কার এবং ৫টি প্রক্রিয়াগত সংস্কারের অনুমোদন গ্রাহ্য করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে পুরো টেলিকম সেক্টরের কাঠামো সম্পূর্ণরূপে পাল্টে যেতে চলেছে। টেলিকম ক্ষেত্রকে এটা আরো গভীরভাবে বিস্তৃত হতে সাহায্য করবে।' অন্যদিকে, টেলিকম সেক্টরের মোরাটোরিয়াম ঘোষণা করার পরেই বুধবারের শেয়ারবাজার চাঙ্গা হয়েছে। দুপুর ১টা নাগাদ ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল এই দুটি সংস্থার শেয়ার ৩ শতাংশের বেশি উপরে উঠেছে। চলতি বছরে এখনো পর্যন্ত ৪৩ শতাংশ উত্থানের সাক্ষী থেকেছে এয়ারটেল।