ফের আয়কর রিটার্ন জমা দেওয়ার মেয়াদ বৃদ্ধি করল কেন্দ্র

শ্রেয়া সাহা
প্রকাশিত: 30/12/2020   শেষ আপডেট: 31/12/2020 5:57 a.m.

যারা ব্যবসা করেন ও অ্যাকাউন্ট অডিট করেন তারা ১৫ ফেব্রুয়ারি অবদি সময় পাবেন

করোনা মহামারীর জেরে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ফের পিছিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এবার ৩১ ডিসেম্বর নয়, ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বেড়ে হল ১৫ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, এদিন ইনকাম ট্যাক্স দফতরের থেকে জানান হয়েছে যে ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ১০ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে আইটি রিটার্ন। এছাড়াও, যারা ব্যবসা করেন ও অ্যাকাউন্ট অডিট করার ঝক্কি আছে, তাদেরকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে রিটার্ন ফাইল করতে হবে। এছাড়া বিশেষ কোনও লেনদেন নিয়ে যাদের আলাদা রিপোর্ট দিতে হবে, তারাও ১৫ ফেব্রুয়ারি অবধি সময় পাবেন।

প্রসঙ্গত, এই পরিস্থিতিতে আগেই ২০১৮–১৯ আর্থিক বছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা তিনবার বাড়িয়েছিল কেন্দ্র। এবার ফের কোভিডের নয়া স্ট্রেনের জেরে দফায় দফায় ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে দিয়েছে আয়কর দফতর।

প্রসঙ্গত, ইনকাম ট্যাক্সের দেওয়া তথ্য অনুযায়ী, "৪.৫৪ কোটি রিটার্ন জমা পড়েছে ২৯ ডিসেম্বর অবধি। এখনও পর্যন্ত ১.৫৬ লাখ কোটি টাকা রিফান্ড দিয়েছে আইটি দফতর। উপকৃত হয়েছেন ১.৩৩ কোটি করদাতা। পয়লা এপ্রিল থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে এই টাকা রিটার্ন পেয়েছেন তাঁরা। এর মধ্যে এক লাখ কোটি টাকা কর্পোরেট ট্যাক্স রিফান্ড।" মনে করা হচ্ছে, এর ফলে উপকৃত হবেন অনেকেই।