এবার জনগণনাও হবে ডিজিটালি, লোকসভায় প্রস্তাব দিল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/08/2021   শেষ আপডেট: 11/08/2021 8:14 a.m.

তবে এই ডিজিটালি সংগৃহীত তথ্যগুলি এনআরসির কাজে ব্যবহৃত হবেনা

করোনাকালে সংক্রমণ এড়াতে দূরত্ব বজায় রাখাই মানুষের একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে। যার ফলে আগের চেয়ে এখন অনেক বেশি ডিজিটালি সংযুক্ত থাকছেন মানুষজন। শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে চাকরি ক্ষেত্র, সবই উন্নীত হয়েছে অনলাইন মাধ্যমে। এই সুবিধাকেই কাজে লাগিয়ে এবার দেশের জনগণনার কাজ সারতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই প্রথমবারের জন্য দেশে ডিজিটাল প্ল্যাটফর্মে জনগণনা করতে চায় কেন্দ্র। নাগরিকরা নিজেরাই নিজেদের তথ্য দিয়ে শূন্যস্থান পূরণ করতে পারবে।

কিভাবে হবে এই কাজ? ২০২১ সালের জনগণনার পদ্ধতিতে কোনও পরিবর্তন আসছে কিনা? সেই নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এরই জবাবে লিখিতভাবে লোকসভায় জানানো হয়, তথ্য সংগ্রহের জন্য একটি অ্যাপ এবং জনগণনা সংক্রান্ত একটি পোর্টাল তৈরি করা হয়েছে ইতিমধ্যেই। এতে লগইন করতে গেলে নাগরিকদের নিজেদের ফোন নাম্বার ও যাবতীয় পরিচয় তথ্য দিতে হবে। নিজেরাই তথ্য দিতে চাইলে নির্দিষ্ট ক্ষেত্রের জন্য নির্দিষ্ট কোড ব্যবহার করে প্রয়োজনীয় বিষয়ে জানাতে হবে। এর পর সংশ্লিষ্ট ব্যক্তির নথিভুক্ত করা ফোন নম্বরে একটি চিহ্নিতকরণ নম্বর যাবে যা গণনাকারীকে জানাতে হবে। এর ফলে আধিকারিকরা স্বয়ংক্রিয়ভাবে সেই তথ্য নিয়ে নিতে পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই কাজে নেওয়া তথ্য কোনোভাবেই এনআরসির কাজে লাগানো হবেনা, জানিয়েছে কেন্দ্র। কারণ ১৯৪৮ সালের জনগণনা আইন অনুসারে জনগণনার জন্য জোগাড় করা ব্যক্তিগত তথ্য কখনোই জনসমক্ষে আনা হবে না।