ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ IAS অফিসারের বাড়ি থেকে উদ্ধার ১৯ কোটি টাকা, অবাক ED কর্তারাও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2022   শেষ আপডেট: 06/05/2022 11:04 p.m.

আইএএস পূজা সিংঘল ঝাড়খণ্ড সরকারের খনি ও ভূতত্ত্ব সচিব

ঝাড়খণ্ডের (Jharkhand) আইএএস অফিসার পূজা সিংগালের (Pooja Singhal) দুই ঘনিষ্ঠ সহযোগীর কাছ থেকে ১৯ কোটি টাকার বেশি নগদ বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। MGNREGA (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট) স্কিমের দুর্নীতি ও অপব্যবহার সংক্রান্ত একটি মামলার ক্ষেত্রে একাধিক দলে বিভক্ত হয়ে অবৈধ মাইনিং এবং শেল কোম্পানি সংক্রান্ত মামলায় অভিযান চালাচ্ছিল ইডি। সেইমতো ঝাড়খণ্ড ক্যাডারের সিনিয়র আইএএস (IAS) অফিসার এবং রাজ্যের খনির সচিব পূজা সিংঘলের (Puja Singhal) সরকারি বাসভবন সহ বেশ কয়েকটি জায়গায় অভিযান চালায়। আর সেখান থেকেই শুক্রবার মোট ১৯.৩১ কোটি বাজেয়াপ্ত হয়েছে, যার মধ্যে ১৭ কোটি টাকা পুজা সিংঘলের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, সুমন কুমারের প্রাঙ্গণ থেকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি অন্য জায়গা থেকে উদ্ধার হয়েছে আর‌ও ১.৮ কোটি টাকা।

এক ইডি অফিসারের কথায়, "পূজা সিংঘলের বাড়ি থেকে টাকার সাথে সাথে যাবতীয় নথিও বাজেয়াপ্ত করা হয়েছে।" সূত্রের খবর, শুক্রবার উদ্ধার হওয়া নগদ গণনা করতে তিনটি নোট গণনা মেশিন ব্যবহার করা হয়েছিল। ২০০০, ৫০০, ২০০ এবং ১০০ টাকার নোটের বিশাল বান্ডিল উদ্ধার করা হয়েছে। বলা বাহুল্য, পূজার বাসভবন থেকে এত পরিমান অর্থ পেয়ে কার্যত অবাক হয়ে গিয়েছেন সংশ্লিষ্ট আধিকারিকরা।

অন্যদিকে, এই অভিযানের বিষয়ে গোড্ডার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে দাবি করেছেন যে, পূজা সিংঘল মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের অত্যন্ত ঘনিষ্ঠ। পাশাপাশি, তাঁর ভাই তথা বসন্ত সোরেনের সঙ্গেও পূজার যোগাযোগ ছিল বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য, এর‌ আগে ঝাড়খণ্ডের কুন্তির তৎকালীন সেকশন অফিসার এবং জুনিয়র ইঞ্জিনিয়ার রাম বিনোদ প্রসাদ সিনহাকে গ্রেপ্তার করেছিল ইডি। ঝাড়খন্ড ভিজিল্যান্স ব্যুরো তার বিরুদ্ধে ১৬টি এফআইআর নথিভুক্ত করার পরে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। MGNREGA তহবিলের ১৮ কোটি টাকা তছরুপের অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। তাঁকে জিজ্ঞাসাবাদের সময় আর‌ও কয়েকজন আমলার নাম উঠে আসে যারা অর্থ তছরুপের ভাগীদার। আর সেই তালিকায় নাম ছিল পূজার‌ও। প্রসঙ্গত, আইএএস পূজা সিংঘল বর্তমানে ঝাড়খণ্ড সরকারের খনি ও ভূতত্ত্ব সচিব।