ডাক্তারদের কোটি কোটি টাকা উপঢৌকন দিয়ে ওষুধ বিক্রি বৃদ্ধি! মামলা উঠল আদালতে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2022   শেষ আপডেট: 19/08/2022 7:02 a.m.

মাইক্রোল্যাবস লিমিটেড নামক ওই সংস্থার তরফে বিনামূল্যে ওষুধ বিতরণ এবং নানা উপঢৌকন দিয়ে চিকিৎসক ও এই পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রলোভিত করার অভিযোগ

প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে ঘুরপথে বাড়ানো হচ্ছিল ওষুধ বিক্রি। কাঠগড়ায় তোলা হল ডোলো-৬৫০ ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স বা সিবিডিটির তরফে খবর, অনৈতিকভাবে ওষুধ বিক্রি বাড়াচ্ছিল ডোলো-৬৫০ প্রস্তুতকারক সংস্থা। নিজেদের প্রস্তুত করা ওষুধের বিক্রি বাড়াতে প্রায় ১ হাজার কোটি টাকার ওষুধ ও অন্যান্য উপহার চিকিৎসক ও চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে বিতরণ করেছিল অভিযুক্ত ফার্মাসিউটিক্যাল সংস্থা।

অভিযোগ, মাইক্রোল্যাবস লিমিটেড নামক ওই সংস্থার তরফে বিনামূল্যে ওষুধ বিতরণ ও নানা উপঢৌকন দিয়ে চিকিৎসক ও এই পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের নিজেদের ওষুধের প্রচার চালাতে বলা হত। করোনাকালে সর্বাধিক বিক্রিত ঔষধের মধ্যে পড়ে প্যারাসিটামল গোত্রীয় এই ট্যাবলেট‌ও। আর এর পেছনেই রয়েছে সেই উপঢৌকন। জানা গিয়েছে, উপহার পেয়ে ডাক্তারেরা বেশী বেশী করে প্রেসক্রাইব করতেন এটি।

কেন্দ্রীয় কর নিয়ন্ত্রক সংস্থা CBDT-থেকে প্রাপ্ত তথ্য নিয়ে মামলাকারী আইনজীবী দাবি করেছে, "টাকা নিয়ে চিকিৎসকরা করোনার সময় এই ওষুধ মাত্রাতিরিক্ত প্রেসক্রাইব করতেন।" পূর্ণ সম্মতি জানিয়েছেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। তিনি নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা হাতড়ে বলেন, করোনাকালে তাঁকেও এই ঔষধ খেতে হয়েছে বারংবার। আদালত আগামী ১ সপ্তাহের মধ্যে কেন্দ্রের মতামত জানতে চেয়েছে।