ধর্ষণের মামলায় বেকসুর খালাস কেরালার বিশপ ফ্র্যাঙ্কো, বললেন ‘ঈশ্বরকে ধন্যবাদ’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 5:45 p.m.
https://twitter.com/rishibagree

এক সন্ন্যাসিনীকে ১৩ বার ধর্ষণের অভিযোগে ২০১৮ সালে গ্রেফতার করা হয় বিশপ ফ্র্যাঙ্কো'কে

সন্ন্যাসিনী ধর্ষণ মামলায় (Nun rape case) বেকসুর খালাস কেরালার অভিযুক্ত বিশপ ফ্র্যাঙ্কো মুলাক্কাল (Bishop Franco Mulakkal)। কোট্টায়াম (Kottayam) অতিরিক্ত দায়রা আদালত শুক্রবার বিশপ ফ্র্যাঙ্কোকে নির্দোষ ঘোষণা করে। আদালত থেকে বেরিয়ে আসার সময় ঈশ্বরকে ‘ধন্যবাদ’ও দিতে দেখা যায় এদিন অভিযুক্ত বিশপকে।

উল্লেখ্য, ভারতের ইতিহাসে ফ্র্যাঙ্কো মুলাক্কালই এমন একমাত্র ক্যাথলিক বিশপ, যার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হয়। ২০১৪ সাল থেকে ২০১৬ সালের মধ্যে এক সন্ন্যাসিনীকে ১৩ বার ধর্ষণের অভিযোগ ওঠে বিশপ ফ্র্যাঙ্কোর বিরুদ্ধে। অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালের সেপ্টেম্বরে গ্রেফতার করা হয় তাঁকে। তবে শেষ পর্যন্ত প্রমানের অভাবে সেই মামলা থেকে নিষ্কৃতি পেলেন ফ্র্যাঙ্কো।

যদিও সন্ন্যাসিনীর অভিযোগ প্রকাশ্যে আসার পর বিশপের গ্রেফতারীর দাবী নিয়ে পথে নামেন একাধিক সন্ন্যাসিনী, সমাজকর্মী সংগঠন, তবে জানা গিয়েছে, ফ্র্যাঙ্কোকে গ্রেফতার করার পর প্রায় একঘরে করে দেওয়া হয় সন্ন্যাসিনীকে। শুধু তাই নয়, বিশপ ফ্র্যাঙ্কোর অনুগামীরা নির্যাতিতাকে হেনস্থা করে বলেও খবর পাওয়া যায়। অন্যদিকে বিশপ দাবী করেন, তিনি অভিযোগকারীনীর সাথে কোনও প্রকার অশালীন আচরন করেননি। এমনকি যে কনভেন্টে (convent) সন্ন্যাসিনীকে প্রথম বার ধর্ষণের অভিযোগ ওঠে, সেই কনভেন্টে উপস্থিত থাকার কথাও অস্বীকার করেন ফ্র্যাঙ্কো মুলাক্কাল। উল্টে ফ্র্যাঙ্কো অভিযোগ করেন, অভিযোগকারীনীর সাথে অন্য এক মহিলার স্বামীর অবৈধ সম্পর্ক রয়েছে। সেজন্য মহিলার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন তিনি। তারই পরিপ্রেক্ষিতে মিথ্যা মামলায় ফাঁসানোর চক্রান্ত করা হয়েছে তাঁকে।