শোকের ছায়া ভারতীয় সেনামহলে, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত সস্ত্রীক সিডিএস বিপিন রাওয়াত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/12/2021   শেষ আপডেট: 09/12/2021 10 a.m.
বিপিন রাওয়াত https://mobile.twitter.com/ianuragthakur/

বিপিন রাওয়াত, স্ত্রী মধুলিকা রাওয়াত এবং অন্য ১১ জন সেনাকর্মী হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হয়েছেন

বুধবার দুপুরে ভারতীয় সেনার জন্য এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল। হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হয়েছেন দেশের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত। সেইসাথে দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং অন্য ১১ জন সেনাকর্মী। তাঁদের অকাল প্রয়াণে গভীরভাবে শোকাহত ভারতীয় সেনা। জানা গিয়েছে, সিডিএস বিপিন রাওয়াত সস্ত্রীক চপারে করে ওয়েলিংটনে একটি সেমিনারে যোগ দিতে যাচ্ছিলেন। তাঁদের সাথে ছিলেন অন্যান্য সেনা আধিকারিকরা। বুধবার বেলা ১১ টা ৪৫ মিনিটে তামিলনাড়ু কোয়েম্বাটুর জেলার শহরে ভারতের বিমান বাহিনীর ঘাঁটি থেকে রাজ্যের নীলগিরি পার্বত্য এলাকার ওয়েলিংটন শহরের দিকে যাচ্ছিল হেলিকপ্টারটি। যাওয়ার পথেই কুনুরের গভীর অরণ্যে হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে। বেশ কিছু ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে পার্বত্য অরণ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে হেলিকপ্টারের ধ্বংসাবশেষ এবং সেখানে ধোয়া এবং আগুনের মধ্যে থেকে অগ্নিদগ্ধ দেহ বের করে আনছেন উদ্ধারকর্মীরা।

এই প্রসঙ্গে ভারতীয় সেনার তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, "ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত এক দূরদর্শী মানুষ ছিলেন। তিনি ভারতের সামরিক বাহিনীতে প্রতিরক্ষা সংক্রান্ত ক্ষেত্রে অনেক কাজ করেছেন। তাঁর স্বদেশী সামরিক সরঞ্জাম ভীষণভাবে অনুপ্রেরণা দেবে ভবিষ্যতকে। তাঁর অবদান ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্র আরও শক্তিশালী করে তুলবে। অন্যদিকে মধুলিকা রাওয়াত ছিলেন এবং মমতার প্রতিকৃতি। গোটা ভারতীয় সেনা তাঁকে সারাজীবন মনে রাখবেন।"

দুর্ঘটনা প্রসঙ্গে টুইট করেছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি টুইট করে বলেছেন, "তামিলনাড়ুতে আজ অত্যন্ত দুর্ভাগ্যজনক হেলিকপ্টার দুর্ঘটনায় চিপ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং সশস্ত্র বাহিনীর ১১ সদস্যের আকস্মিক মৃত্যুতে গভীরভাবে মর্মাহত আমরা।" অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যে দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে কথা বলে বিষয়টি সম্বন্ধে অবগত হয়েছেন। বুধবার নিজ বাসভবনে ভারতের প্রতিরক্ষা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক আহ্বান করেছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, লেফটেন্যান্ট জেনারেল লক্ষন সিং রাওয়াতের পুত্র বিপিন রাওয়াত উত্তরাখণ্ডের বাসিন্দা ছিলেন। সিমলার সেন্ড এডওয়ার্ড স্কুল এবং ন্যাশনাল ডিফেন্স একাডেমী থেকে পড়াশোনা করার পর ১৯৭৮ সালের ডিসেম্বর মাসে দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমি থেকে ১১ গোর্খা রাইফেল ব্যাটালিয়নে নিযুক্ত হন তিনি। সেখানেই তাঁকে সোড অফ অনার প্রদান করা হয়। তারপর বহু বছর ধরে সন্ত্রাস বিরোধী বিভিন্ন অভিযানে কাজ করে ২০১৬ সালে ভারতীয় সেনাবাহিনীর ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ হিসেবে নিযুক্ত হন তিনি।