টানটান লড়াই— শেষ মুহূর্তে জয় পেলো NDA- সপ্তমবারের জন্য মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

তুফান সিংহরায়
প্রকাশিত: 11/11/2020   শেষ আপডেট: 11/11/2020 2:30 p.m.
-

২০ ঘণ্টার গণনা— ভোর চারটে নাগাদ এলো ফলাফল

তুমুল উত্তেজনার শেষে ২০ ঘণ্টা অপেক্ষার পর জানা গেলো বিহার বিধানসভা নির্বাচনের ফলাফল। ম্যাজিক ফিগার ১২২ পার করে ১২৫-এ গিয়ে থামলো NDA। ফলে সপ্তমবারের জন্য মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ কুমার। তেজস্বী যাদবের দল RJD-র নেতৃত্বাধীন মহাগঠবন্ধন পৌঁছতে পারলো ১১০ পর্যন্ত। যদিও রেজাল্টের পর NDA-র বিরুদ্ধে গণনায় কারচুপির অভিযোগ করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে মহাগঠবন্ধন।

বিহারে ২৪৩ টি বিধানসভায় নির্বাচন হয়। ভোটের পর প্রায় সব বুথ ফেরৎ সমীক্ষা দেখাচ্ছিলো সরকার গঠন করবে মহাগঠবন্ধন। গণনার প্রথম পর্যায়ে এগিয়েও ছিলো তারা। কিন্তু হঠাৎই হাওয়া ঘুরলো NDA-র দিকে। অনেক সময় খুব কম ব্যবধান তৈরি হলেও কখনই আর লিড করতে পারেনি মহাগঠবন্ধন।

  • বিহারে একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করল RJD। তাদের সংগ্রহে ৭৫ টি আসন।
  • NDA-র প্রধান শরিক নীতিশ কুমারের জনতা দলকে পিছনে ফেলে ৭৪ টি আসন পেয়েছে BJP। NDA জোটে BJP সংখ্যাগরিষ্ট হলেও প্রতিশ্রুতি মতো নীতিশ কুমার-ই হচ্ছেন মুখ্যমন্ত্রী।
  • মহাগঠবন্ধনের মধ্যে থেকে সবথেকে খারাপ ফল কংগ্রেসের। ৭০ টি আসনে লড়ে মাত্র ১৯ টি জিতলো তারা।
  • আগের তুলনায় ভালো ফল বামেদের। আগের ভোটে সমস্ত বামপন্থী দল মিলিয়ে ছিলো মোট ৩ টি আসন। এবার তা বেড়ে হয়েছে ১২ টি।
  • বড়ো ফ্যাক্টর হিসাবে উঠে এলো এমআইএম এবং এলজেপি। চিরাগ পাসওয়ানের লোক জনশক্তি পার্টি নিজেরা একটা আসনে জিতলেও ভোট কেটে নীতিশের JDU-কে হারিয়ে দিয়েছে ২৫-৩০ টি আসনে। অন্যদিকে সবাইকে তাক লাগিয়ে মহাগঠবন্ধনকে ধাক্কা দিয়েছে আসাদউদ্দিন ওয়েইসির দল এমআইএম। তারা জিতেছে ৫ টি আসনে।