অগ্নিপথ প্রকল্পের পুনর্বিবেচনার দাবি জানাল বিরোধীরা, নতুন করে বিতর্কে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/07/2022   শেষ আপডেট: 12/07/2022 7:44 a.m.
@twitter

বিরোধীদের মধ্যে রয়েছে কংগ্রেস, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস (টিএমসি) এবং আরজেডি

বড় ধাক্কা খেল কেন্দ্র। অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের বিষয়ে পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন বিরোধী সাংসদরা। সোমবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং তিনজন সেনা প্রধান দুঘন্টা ধরে 'অগ্নিপথ' নিয়ে একটি সংসদীয় প্যানেলে বৈঠক করার পর ছয়জন বিরোধী সদস্য এর বিরোধিতা করেন এবং যাচাইয়ের দাবি তোলেন।

বিরোধীদের মধ্যে রয়েছে কংগ্রেস, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস (টিএমসি) এবং আরজেডি। সূত্রের খবর, প্রতিরক্ষা মন্ত্রীকে খোলা চিঠির মাধ্যমে বিষয়টি পুনর্বিবেচনার দাবি করেন। স্বাক্ষর করেছেন শক্তিসিংহ গোহিল, রজনী পাতিল, সুপ্রিয়া সুলে, সৌগত রায় এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়এবং এডি সিং। যদিও কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি প্রকল্পের গুনগান‌ করেছেন। এপ্রসঙ্গে কংগ্রেস দলের সাফাই, অগ্নিপথ প্রকল্পে তেওয়ারীর মতামত তার ব্যক্তিগত এবং দলের মতামতকে প্রভাবিত বা প্রতিফলিত করে না।

প্রসঙ্গত, এদিনের বৈঠকে ২০ জনের মধ্যে ১২ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন। রাজ্যসভায় বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খার্গে এবং লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী উপস্থিত ছিলেন না। এদিন কংগ্রেস সাংসদ শক্তিসিংহ গোহিল জানান প্রকল্পটি প্রত্যাহার করা উচিত কারণ এটি তরুণদের মনোবলকে প্রভাবিত করবে এবং বিভ্রান্তি তৈরি করবে।

তাঁর মতে, প্রকল্পটি প্রথমে একটি পাইলট প্রকল্প হিসাবে চালু করা উচিত এবং প্রশিক্ষণপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীতে নিয়োগ করা উচিত। কংগ্রেসী নেতার এই বক্তব্যকে সমর্থন করেছেন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে এবং টিএমসি সাংসদ সৌগত রায়। প্রসঙ্গত, গত ১৪ জুন প্রকল্পটি উন্মোচনের পর বিভিন্ন রাজ্য থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে।‌ ভারতীয় বিমান বাহিনীর পরিসংখ্যান বলছে, এই প্রকল্পের অধীনে প্রায় ৭.৫ লক্ষ আবেদন পেয়েছে তারা।