দিল্লিতেও এবার স্থাপিত হবে বাংলা একাডেমি, ছাড়পত্র কেজরিওয়াল সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/09/2021   শেষ আপডেট: 19/09/2021 9:11 p.m.
বেঙ্গল অ্যাসোসিয়েশন bengalassociation.com

রাজধানীতে বাংলা একাডেমির বাস্তবায়নের খবরে আশায় বুক বেঁধেছেন দেশ-বিদেশের কয়েক লক্ষ সংস্কৃতিপ্রিয় বাঙালি

এবারে রাজধানী দিল্লিতেও স্থাপিত হতে চলেছে বাংলা একাডেমি। দিল্লি এবং তার আশেপাশের এলাকায় মোটামুটি ২৩ লক্ষ বাঙালির বসবাস রয়েছে। কিন্তু তা সত্ত্বেও, এখনো পর্যন্ত দিল্লিতে কোন বাংলা একাডেমি ছিলনা। বহু বাঙালি ভিটেমাটি এবং আপনজনদের ছেড়ে এত দূরে থাকেন শুধুমাত্র নিজের কাজের জন্য। কিন্তু বাঙালি নিজের ভাষা এবং নিজের সাহিত্যকে কিন্তু কখনোই ভুলতে পারেনা। রাজনীতির উপকণ্ঠে বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চার জন্য ১৯৫৮ সালে বেঙ্গল অ্যাসোসিয়েশন স্থাপন করা হয়েছিল। এবারে তাদেরই উদ্যোগে খাস দিল্লিতে গড়ে উঠতে চলেছে বাংলা একাডেমি।

দেশ-বিদেশের কয়েক লক্ষ সংস্কৃতি প্রিয় বাঙালি এবং বহু খ্যাতনামা সাহিত্যিক এবং প্রভাবশালী ব্যক্তিরা এই বাংলা একাডেমির বাস্তবায়নের দিকে বুক ভরা আশা নিয়ে তাকিয়ে রয়েছেন। বাংলা সংস্কৃতিতে আবৃত্তি, নাচ, গান, নাটক এমনকি বাংলা চলচ্চিত্র একেবারে রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে। আমাদের মনে এই সমস্ত জিনিসের আলাদা একটা জায়গা রয়েছে। আর এই বিষয়টিকে সম্মান দিয়েই প্রতিবছর বিভিন্ন প্রদর্শনীর আয়োজন করে থাকে বেঙ্গল অ্যাসোসিয়েশন। প্রতিবছর রাজধানীর বুকে বাংলা সংস্কৃতি চর্চার জন্য একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন বাংলার সাহিত্য এবং সংস্কৃতি জগতের খ্যাতনামা শিল্পীরা।

এত কিছু হলেও, এতদিন পর্যন্ত কোথাও একটা খামতি থেকে যাচ্ছিল। দিল্লিতে হিন্দি, পাঞ্জাবি, উর্দু, সংস্কৃত এমনকি মৈথিলী এবং ভোজপুরি একাডেমি থাকলেও বাংলা একাডেমি ছিল না। গত এক দশক ধরে বেঙ্গল অ্যাসোসিয়েশনের তরফ থেকে রাজধানীর বুকে বাংলা একাডেমি স্থাপনের আপনার প্রচেষ্টা করে আসছিলেন সেই সংস্থার সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত। অবশেষে সেই প্রচেষ্টা সাফল্য লাভ করতে চলেছে। কেন্দ্রীয় সরকার সেই ডাকে সাড়া না দিলেও, উদ্যোগী হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

একটি বেসরকারি সংবাদমাধ্যমের সঙ্গে কথোপকথনের সময় বেঙ্গল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত জানিয়েছেন, 'সম্প্রতি দিল্লি সরকারের তরফে বেঙ্গল অ্যাসোসিয়েশনকে জানানো হয়েছে, এবারে দেশের রাজধানীতে বাংলা একাডেমি করার সমস্ত রকম মঞ্জুরি দেওয়া হবে। বাংলায় এবং বাঙালির জন্য এই বিষয়টি অত্যন্ত সুখকর। তবে বেঙ্গল অ্যাসোসিয়েশনের প্রত্যেকটি কর্মী এই সাফল্যের কান্ডারী। এতদুর আসার জন্য আমাদের বহু প্রতিকূলতা পার করতে হয়েছে। আমরা খুশি, অরবিন্দ কেজরিওয়াল সরকার আমাদের সাহিত্য এবং সংস্কৃতিকে সম্মান দিয়ে দেশের রাজধানীতে বাংলা একাডেমি স্থাপন করার ছাড়পত্র দিয়েছেন। এর জন্য, দিল্লি সরকার এবং মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের প্রতি আমরা কৃতজ্ঞ।'