'মৃত্যুর জন্য প্রস্তুত হও' কাশ্মীরি পন্ডিতদের উদ্দেশ্যে হুমকি চিঠি, উপত্যকায় বাড়ল চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/05/2022   শেষ আপডেট: 16/05/2022 11:16 a.m.
https://twitter.com/ParrayGulam

কাশ্মীরি পন্ডিত রাহুল ভাটের হত্যাকাণ্ডের পরেই ফের উপত্যকায় চাঞ্চল্য

'মৃত্যুর জন্য প্রস্তুত হও' জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) কাশ্মীরি পন্ডিতদের (Kashmiri Pandit) উদ্দেশ্যে এমনই হুমকি চিঠির কথা প্রকাশ্যে এল। লস্কর-ই-ইসলাম নামে একটি সন্ত্রাসবাদী সংগঠনের তরফে এমন হুমকি চিঠির অভিযোগ উঠেছে। সেই চিঠিতে সরাসরি বলা হয়েছে, হয় কাশ্মীরি পন্ডিতদের ভূস্বর্গ ছেড়ে যেতে হবে, অন্যথায় নিশ্চিত মৃত্যু।

সেই হুমকি চিঠি ইতিমধ্যেই বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। চিঠিতে লস্কর-ই-ইসলাম নামক এই সন্ত্রাসবাদী সংগঠনের কম্যান্ডারের স্বাক্ষর রয়েছে। যেখানে জম্মু-কাশ্মীরে থাকা পরিযায়ী মানুষ এবং আরএসএস এজেন্টদের এলাকা ছেড়ে যেতে বলা হয়েছে। এর অন্যথা হলেই তাঁদের হত্যা করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে। এই হুমকি চিঠিতে কাশ্মীরি পন্ডিত সম্প্রদায়কে হত্যার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, দিন কয়েক আগেই বৃহস্পতিবার ৩৬ বছর বয়সী এক কাশ্মীরি পন্ডিত রাহুল ভাট (Rahul Bhat) খুন হন জঙ্গিদের হাতে। তিনি ১০ বছরের বেশি সময় কাশ্মীরে তহশিলদারের চাকরি করেছেন। বৃহস্পতিবার আচমকাই জম্মু-কাশ্মীরের বদগ্রাম জেলার চাদোরা গ্রামে হানা দেয় একদল দুষ্কৃতী। রাহুল ভাটকে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ। গুরুতর আহত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি মারা গিয়েছেন বলে সূত্রের খবর।

কাশ্মীরি পণ্ডিতের মৃত্যুতে গঠিত হলো সিট http://twitter.com/IamAjaySehrawat

এরপরেই ফের অশান্ত হয়ে ওঠে উপত্যকা। রাস্তায় নেমে প্রতিবাদ করতে দেখা যায় অসংখ্য মানুষকে। সেই প্রতিবাদে উঠে এসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) বিরুদ্ধে স্লোগান। কাশ্মীরি পন্ডিতদের অভিযোগ, কেন্দ্র সরকার তাঁদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। আর তারপরেই ফের উদ্বেগ বাড়িয়ে ভূস্বর্গে এমন হুমকি চিঠির ঘটনায় চাঞ্চল্য।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীর পুলিশ নিশ্চিত করেছে যে লস্কর-ই-তৈবা (এলইটি)-এর তিন সন্ত্রাসী যারা রাহুল ভাটের হত্যার সাথে জড়িত ছিল। তারা নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে। যদিও গোটা উপত্যকা জুড়েই আতঙ্কের পরিবেশ। আর এমন হুমকি চিঠির ঘটনায় ফের যে উপত্যকায় অস্থির পরিস্থিতি তৈরির চেষ্টা করছে, সন্ত্রাসবাদী সংগঠনগুলি, বলাই বাহুল্য।