জন্মের সঙ্গে সঙ্গে হাসপাতাল থেকেই পাবেন আধার কার্ড, নতুন ব্যবস্থা গ্রহণ করতে চলেছে ভারত সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/02/2022   শেষ আপডেট: 11/02/2022 3:31 a.m.
বাল আধার কার্ড https://twitter.com/UIDAI/

কি থাকছে এই নতুন ব্যবস্থায়? কারাই বা পাবেন এই আধার কার্ড?

স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরি করা সব ক্ষেত্রেই বর্তমানে সবথেকে গুরুত্বপূর্ণ যে সচিত্র পরিচয় পত্রটি, সেটা হল আধার কার্ড। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে শ্মশান যাত্রাতেও প্রয়োজনীয় হয়ে উঠেছে এই ছোট্ট আধার কার্ডটি। কিন্তু শিশুদের আধার কার্ড তৈরি করা এখনো বেশ কঠিন একটি বিষয়। তবে, এবারে বাবা-মায়ের কষ্ট কিছুটা লাঘব করার জন্য একটি নতুন পদ্ধতি নিয়ে এসেছে ভারত সরকার, যাতে ছোটদের আধার কার্ড তৈরির জন্য আর কোনো কষ্ট করতে হবেনা। আধার কর্তৃপক্ষ অর্থাৎ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া একটি নতুন ব্যবস্থা নিয়ে এসেছে যার মাধ্যমে হাসপাতালে জন্মের পরেই শিশুর নামে একটি আধার কার্ড তৈরি করার পরিকল্পনা গ্রহণ করছে ভারত সরকার। জন্ম নথিকরণ সংস্থার সঙ্গে আধার কর্তৃপক্ষ আলোচনা শুরু করেছে বলে সূত্রের খবর। ছোটদের এই আধার কার্ডে যদিও কোন বায়োমেট্রিক তথ্য থাকবে না। কিন্তু থাকবে ছবি। তাই এটি হতে চলেছে তাদের জীবনের সর্বপ্রথম সচিত্র পরিচয়পত্র। এছাড়াও নির্দিষ্ট বাল আধার নম্বরও পেয়ে যাবে ওই নবজাতক শিশুটি। ওই একই নম্বর ব্যবহার করে পরবর্তীতে একটি পূর্ণবয়স্কদের আধার কার্ড তৈরি করতে পারবে সেই নবজাতক।

বর্তমানে যে নিয়ম ভারতে কার্যকর রয়েছে, সেই নিয়ম অনুযায়ী ৫ বছরের নিচে নীল রঙের বাল আধার কার্ড কোনভাবেই বাধ্যতামূলক নয়। সেই শিশুর অভিভাবকরা চাইলে ৫ বছরের নিচে শিশুদের আধার কার্ড তৈরি নাও করতে পারেন। পাঁচ বছরের নিচে যারা আছে তাদের জন্য স্কুলে ভর্তি হওয়ার ক্ষেত্রে বা অন্য কোনো ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। তবে চাইলে অভিভাবকরা এই ধরনের কার্ড তৈরি করতে পারেন। তবে কোনোখানেই চাওয়া হয় না।

কিন্তু এখন থেকে এই নিয়মে কিছুটা পরিবর্তন আসতে চলেছে। যেহেতু এখন থেকে জন্মের পরেই আধার কার্ড পেয়ে যাওয়া সম্ভব, তাই হয়তো স্কুলে বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে এই আধার কার্ড কাজে লাগলেও লাগতে পারে। শিশুর জন্মের প্রমাণপত্র হাতে না এলে এতদিন পর্যন্ত বাল আধারের আবেদন করা যেত না। কিন্তু এখন হাসপাতাল থেকে পাওয়া নবজাতকের ডিসচার্জ স্লিপ ব্যবহার করেই এই আধার কার্ডের জন্য আবেদন করা যাবে। স্থানীয় আধার কেন্দ্র গেলে শিশুদের কার্ডের আবেদন করতে পারবেন অভিভাবকরা। সর্বোপরি, নতুন যে নিয়ম এর ব্যাপারে ইতিমধ্যেই কথা চলছে, সেই অনুযায়ী হাসপাতাল থেকে নবজাতক এর আধার কার্ড তৈরি করে দেওয়া হতে পারে। ফলে এই আধার কার্ড নিয়ে অভিভাবকদের আর কোন সমস্যা পোহাতেই হবে না। নবজাতকের নতুন আধার কার্ডে পরবর্তীতে ছবি বদলে নেওয়ার সুযোগ থাকবে। এখনো পর্যন্ত বাল আধার কার্ডে শুধুমাত্র হিন্দি এবং ইংরেজি ভাষা ব্যবহার করা হলেও, আগামীদিনে শিশুদের আধার কার্ডেও আঞ্চলিক ভাষা ব্যবহার করার কথা চিন্তা করছে ইউআইডিএআই।