এটিএম থেকে টাকা তুলতে গেলে এবার খসাতে হবে বেশি করে টাকা, জানেন নতুন নিয়মটি কি?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/12/2021   শেষ আপডেট: 14/12/2021 9:11 p.m.

নতুন বছরের প্রথম দিন থেকেই এটিএম থেকে টাকা তোলার খরচ বাড়তে চলেছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

এটিএম থেকে টাকা তোলার খরচ আরো বাড়তে চলেছে সামনের বছর থেকে। এবার থেকে আপনাকে এটিএম এর প্রতি ট্রান্জাক্শন-এ অতিরিক্ত টাকা গুনতে হতে পারে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে গ্রাহকদের জন্য কিছু সুযোগ-সুবিধা রয়েছে। সাধারণত টাকা তোলার ক্ষেত্রে প্রত্যেক ব্যাংক একটা লিমিট রাখে। সেই লিমিটের বেশি টাকা তুলতে গেলে আপনাকে এবার থেকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে বলে জানিয়েছে আর বি আই।

বিশেষজ্ঞদের ধারণা মূলত মুদ্রাস্ফীতির কারনেই এই বিপদের মুখে পড়তে হচ্ছে সাধারন মানুষকে। ইতিমধ্যেই আর বি আই এই সংক্রান্ত নির্দেশিকা জানিয়ে দিয়েছে সকল ব্যাংককে। অ্যাক্সিস ব্যাঙ্ক জানিয়েছে, এই নির্দেশিকা অনুযায়ী যদি নির্ধারিত লিমিটের বাইরে কেউ টাকা তুলতে চান তাহলে তাকে অতিরিক্ত টাকা খরচ করতে হবে এবার থেকে। এরকম প্রতিটি ট্রানজাকশন এর জন্য ২১ টাকা করে খসাতে হবে ওই ব্যক্তিকে, তার উপর জিএসটি তো থাকছেই। সুতরাং, '২২ সালের নতুন বছরের প্রথম দিন থেকেই আপনার ধাক্কার পরিমান বাড়তে চলেছে।

তবে শুধুমাত্র অ্যাক্সিস ব্যাঙ্ক নয়, এবার থেকে প্রত্যেকটি ব্যাংক এই ধরনের লেনদেন এর জন্য টাকা কাটতে থাকবে বলে জানা গিয়েছে। তবে আপনাদের জানিয়ে রাখি, আপনি যে ব্যাংকের অ্যাকাউন্ট করিয়েছেন, যদি সেই ব্যাংক থেকে টাকা তোলেন তাহলে প্রতিমাসে পাঁচটি লেনদেন একদম ফ্রি থাকে। অন্য ব্যাংকের ক্ষেত্রে এই লেনদেনের পরিমাণ কমে হয়ে যায় ৩। তাই আর বি আই সূত্রে সকল গ্রাহকদের নির্দেশিকায় জানানো হয়েছে, যদি আপনি কোন ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে দেখে নেবেন আপনার এলাকায় কিংবা আশেপাশে ওই ব্যাংকের যথেষ্ট পরিমান এটিএম রয়েছে কিনা। নতুবা কিন্তু আপনাকে প্রতিটি ট্রান্জাক্শনে বেশি করে টাকা দিতে হবে এবার থেকে।