টানা বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই, বাড়ি ধসে মৃত্যু অন্তত ১৪ জনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2021   শেষ আপডেট: 18/07/2021 9:19 a.m.
এনডিআরএফ টিমের প্রস্তুতি https://twitter.com/5Ndrf

জারি হয়েছে লাল সতর্কতা, উদ্ধার কাজ করছে এনডিআরএফের টিম

একদিকে করোনার বাড়াবাড়ি, অপরদিকে প্রকৃতির মার - সবদিক দিয়ে পর্যুদস্ত বাণিজ্য নগরী মুম্বই। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ভাঙাচোরা বাড়ি ধসে মৃত্যু হয়েছে অন্তত ১৪ জনের। সূত্রের খবর, মুম্বইয়ের চেম্বুর এবং ভিখরোলি এলাকায় গতকাল রাত এবং আজকের ভোর পর্যন্ত প্রবল বৃষ্টিতে শহর ও শহরতলির বিভিন্ন এলাকা জলমগ্ন। শহরের বিভিন্ন এলাকায় লাল সতর্কতা জারি হয়েছে। প্রশাসনের তরফে সাধারণ মানুষকে ঝুঁকিপূর্ণ বাড়ি কিংবা বিপদ বিপদসঙ্কুল স্থানে থাকতে নিষেধ করা হয়েছে।

গত কয়েক দিন ধরে মুম্বইয়ে রেকর্ড বৃষ্টি হয়েছে। অতিরিক্ত বৃষ্টির ফলে শহরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। একটি পরিসংখ্যান বলছে, গতকাল রাত ৮ থেকে রাত ২ টো পর্যন্ত ১৫৬.৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শহরের পূর্বাংশে ১৪৩.১৪ মিলিমিটার এবং পশ্চিমাংশে ১২৫.৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পাশাপাশি পুরানো বিপজ্জনক বাড়ি গুলি ধসে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। চেম্বুরের ভরতনগর এলাকা থেকে ১৫ জনের বেশি মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এদের মধ্যে ১১ জন বাড়ি চাপা পড়ে নিহত হয়েছেন। বেশ কিছু মানুষ আহত হয়েছেন। এনডিআরএফের জওয়ানরা উদ্ধার কাজ চালাচ্ছে। তাঁদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। বেশ কিছু মানুষ নিখোঁজ। তাদের তল্লাশি চলছে।

প্রবল বৃষ্টিতে গত কয়েক দিন ধরেই লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে গেছে। শনিবার রাত থেকেই ভারি বর্ষণ চলছে। আর এর মধ্যেই জোড়া বাড়ি ধসের দুর্ঘটনায় অন্তত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।