বেকার ভাতা এবং চাকরির ক্ষেত্রে ৮০ শতাংশ সংরক্ষণ কোটা, উত্তরাখণ্ডে ঢালাও প্রতিশ্রুতি কেজরির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/09/2021   শেষ আপডেট: 19/09/2021 8:06 p.m.
উত্তরাখণ্ডে প্রচারে কেজরিওয়াল twitter.com/ArvindKejriwal

৬ মাসের মধ্যে ১ লক্ষ বেকারের জন্য সরকারি চাকরি, বড় ঘোষণা কেজরিওয়ালের

রবিবার উত্তরাখণ্ডে একটি জনসভায় গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। আগামী বছর উত্তরাখণ্ডের বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই উত্তরাখণ্ডে ভারতীয় জনতা পার্টির অবস্থান খুব একটা ভালো নয়। বারংবার মুখ্যমন্ত্রী বদল হচ্ছে। বর্তমানে উত্তরাখণ্ডে সঠিক কোন মুখ্যমন্ত্রী নেই। পাশাপাশি এই রাজ্যে বিজেপির মধ্যে গোষ্ঠী কোন্দল শুরু হয়েছে। এই বিষয়টিকে কাজে লাগানোর জন্য বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বড় ঘোষণা করলেন অরবিন্দ কেজরিওয়াল। আজকের জনসভায় অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করলেন, যদি আম আদমি পার্টি উত্তরাখণ্ডের ক্ষমতায় আসে তাহলে বেকার ভাতা এবং চাকরির ক্ষেত্রে ৮০ শতাংশ সংরক্ষণ কোটা চালু করবেন তিনি।

এছাড়াও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছেন, যদি আম আদমি পার্টি উত্তরাখণ্ডে ক্ষমতায় আসে তাহলে উত্তরাখণ্ডের সমস্ত বেকারের কর্মসংস্থান করবেন তিনি। তিনি সরাসরি জানান, যতদিন না পর্যন্ত কোন একটি পরিবারের বেকার সদস্যের কর্মসংস্থান হচ্ছে না, ততদিন পর্যন্ত ওই পরিবারের একজন যুবককে প্রতিমাসে ৫ হাজার টাকা ভাতা দেবে আম আদমি পার্টির সরকার। এছাড়াও দিল্লির মুখ্যমন্ত্রী আবারো নিখরচায় বিদ্যুৎ পরিষেবা দেওয়ার ঘোষণা করলেন, যে প্রতিশ্রুতি তিনি দিল্লির বিধানসভা নির্বাচনের সময় দিয়েছিলেন।

অরবিন্দ কেজরিওয়াল বললেন, 'আমরা অন্যদের মতো নয়, আমরা যাই বলি তাই করি। আমাদের দেওয়া সমস্ত প্রতিশ্রুতি আমরা রক্ষা করছি। যদি আমরা বলি কৃষকদের সারাদিন বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া অথবা ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে দেব, তাহলে তাকিয়ে দেখুন, এটা কিন্তু আমরা ইতিমধ্যেই দিল্লিতে করেছি এবং এখানে ক্ষমতায় আসলে আমরা এখানেও এটাই চালু করব।' আজকের তিরঙ্গা সংকল্প যাত্রায় উত্তরাখণ্ডের আগামী বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে তিনি বেশ কিছু প্রতিশ্রুতি দিলেন উত্তরাখণ্ডের বেকার যুবক যুবতীদের জন্য।

তিনি বললেন, 'যতক্ষণ না কোন বেকার ব্যক্তির কর্মসংস্থান হচ্ছে, ততক্ষণে ধরনের প্রতিটা পরিবারের একজন যুবক বা যুবতীকে মাসে ৫ হাজার টাকা ভাতা দেওয়া হবে। উত্তরাখণ্ডের মানুষের জন্য সরকারী এবং বেসরকারী চাকরীতে আমরা ৮০ শতাংশ সংরক্ষণ চালু করতে চলেছি। আমরা দিল্লিতে একটা জব পোর্টাল তৈরি করেছি। উত্তরাখণ্ডেও এরকম একটা জব পোর্টাল তৈরি করা হবে। কর্মসংস্থান এবং অভিবাসন বিষয়ক মন্ত্র তৈরি হবে যদি আমরা ক্ষমতায় আসি। উত্তরাখণ্ডের যুবকদের ভিন রাজ্যে কাজ করতে যাওয়া বন্ধ করতে হবে এবং যারা অন্য রাজ্যে কাজ করছেন তাদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতি আমরা দিচ্ছি। ৬ মাসের মধ্যে ১ লক্ষ বেকারকে সরকারি চাকরি দেওয়া হবে। আমি কথা দিচ্ছি তাদের কাজের জন্য অনুকূল পরিবেশ তৈরি করা হবে।'