প্রতিরক্ষা ক্ষেত্রে আরও এক সাফল্যের মুকুট, আকাশ মিসাইলের সফল উৎক্ষেপণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2021   শেষ আপডেট: 22/07/2021 9:51 a.m.
আকাশ মিসাইলের সফল উৎক্ষেপণ https://twitter.com/DRDO_India

দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল 'আত্মনির্ভর ভারত' গঠনের আরও একধাপ এগোল

প্রতিরক্ষা ক্ষেত্রে 'আত্মনির্ভর ভারত' গঠনের আরও একধাপ এগোল ভারত। দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইলের (Akash Missile) সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা অর্থাৎ ডিআরডিও (DRDO) আকাশ মিসাইলের সফল পরীক্ষার মাধ্যমে আরও একবার প্রমাণ করল ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরশীলতার লক্ষ্যমাত্রা।

সূত্রের খবর, বুধবার ওড়িশা উপকূলের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (ITR) ভূমি থেকে এই সফল উৎক্ষেপণ করা হয়। এই মিসাইলটি ভূমি থেকে সহজেই বায়ুতে থাকা কোন লক্ষ্যবস্তুকে সহজেই আক্রমণ চালাতে পারে। ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের মতো এটিও একটি সুপারসনিক ক্ষেপণাস্ত্র। যার ঘন্টায় গতি ৩০৮৭ কিলোমিটার। শুধু তাই নয়, ২৫ কিমি দূরে থাকা কোন লক্ষ্যবস্তুকে সহজেই আক্রমণ চালাতে পারে। পাশাপাশি এই ক্ষেপণাস্ত্রটি ৬০ কেজি পর্যন্ত বিস্ফোরক বহনে সক্ষম। এর চেয়েও বড় কথা এই আকাশ মিসাইল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। উল্লেখ্য, এই মিসাইল সহজেই শত্রুপক্ষের ড্রোন, ক্রুজ, যুদ্ধবিমান ধ্বংস করতে পারে।

উল্লেখ্য, ২০১৫ সালে স্থলসেনা এবং বায়ুসেনার কাছে এই মিসাইলের দায়িত্ব যায়। পাশাপাশি গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মিসাইল রপ্তানিতে সবুজ সংকেত দেন। এতদিন পর্যন্ত কেবল যন্ত্রাংশ বিক্রিতে সম্মতি ছিল। এবার থেকে আকাশ মিসাইল রপ্তানিতে সায় মিলেছে সরকারের। এর থেকে দেশের আয় বাড়বে মনে করছেন ওয়াকিবহাল মহল। পাশাপাশি বিশ্বের অস্ত্রবাজারে আরও একধাপ এগোল ভারত মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।