সুমেরুবৃত্ত পেরিয়ে দীর্ঘতম বিমানপথে বিশ্বরেকর্ডের দোরগোড়ায় মহিলা পাইলটরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/01/2021   শেষ আপডেট: 09/01/2021 2:18 a.m.
~ Twitter

গুরুদায়িত্ব নিল এয়ার ইন্ডিয়া

বিশ্বাসে মিলায়ে বস্তু আর সাহসে পূরায়ে স্বপ্ন। এয়ার ইন্ডিয়ার থেকে নির্বাচিত সম্পূর্ণ মহিলা পাইলটের একটি দল পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম বিমানপথে পাড়ি দিতে চলেছে। সান ফ্রান্সিসকো থেকে যাত্রা শুরু করে সুমেরুবৃত্ত হয়ে প্রায় ১৬,০০০ কিলোমিটার আকাশপথে অতিক্রম করে আগামী ৯ই জানুয়ারি বেঙ্গালুরুর বুকে এসে নামবেন পাইলটরা যা বিশ্বরেকর্ড হিসেবেই পরিগণিত হবে।

এয়ার ইন্ডিয়ার এক আধিকারিকের মতে এই যাত্রা ভীষণই চ্যালেঞ্জিং এবং এয়ার ইন্ডিয়া এই গুরুদায়িত্ব তাদের সমস্ত অভিজ্ঞ ও দক্ষ মহিলা পাইলটদের ওপর দিয়েছেন। এই দলের অধিনায়কত্বে থাকা জোয়া আগরওয়াল নিজেই বলেন উত্তরমেরু বা সুমেরুবৃত্ত দর্শন অধিকাংশ বিশ্ববাসীর কাছেই দুরূহ এবং তার ওপর এই কাজের ক্যাপ্টেনসির দায়িত্ব দেওয়ায় সত্যিই তিনি গর্বিত ও সৌভাগ্যবতী‌। বোয়িং ৭৭৭ নিয়ে তার এই যাত্রা তার কাছে এক সুবর্ণ সুযোগ।

~ Twitter

প্রসঙ্গত উল্লেখ্য, জোয়া সর্বকনিষ্ঠ পাইলট হয়ে এই বোয়িং ৭৭৭ বিমান চালান ২০১৩ সালে। এই দলে থানমাই পাপাগারি, আকাঙ্খা সোনাবানেরাও নেতৃত্ব দেবেন। উত্তর মেরু অতিক্রম কালে কম্পাসের কাঁটা পুরো ১৮০° ঘুরে যাবে, যা অবশ্যই রোমহর্ষক হতে চলেছে, বলেন জোয়া। আত্মবিশ্বাস রাখলে কোনো কাজ অসম্ভব নয়, প্রত্যেক মহিলার উদ্দেশ্যে এমন বার্তাই দিলেন স্বপ্নউড়ানের দিগ্বিজয়িনীরা।