অবশেষে হস্তান্তর হল ১০০ শতাংশ শেয়ার, টাটার হাতে ফিরে এল এয়ার ইন্ডিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/01/2022   শেষ আপডেট: 28/01/2022 6:48 a.m.
pixabay

সংস্থার ১২ হাজার কর্মীকে বহাল রাখবে টাটা

অবশেষে ঐতিহাসিক সাফল্য পেল টাটা গ্রুপ। লক্ষীবারে লক্ষ্মীলাভ করল এই ভারতীয় কোম্পানি। এয়ার ইন্ডিয়া কোম্পানির মালিকানা কিনে নিল টাটা গোষ্ঠী। দীর্ঘ ৬৯ বছরের অপেক্ষার অবসান করে ভারত সরকারের তরফে এয়ার ইন্ডিয়ার (Air India) মালিকানা তুলে দেওয়া হল টাটা গোষ্ঠীর (Tata Group of Companies) হাতে। টাটা সন্সের (Tata Sons) হাতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হল সংস্থার ১০০ শতাংশ শেয়ার ও দেওয়া হল ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণ। এই প্রসঙ্গে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান এন চন্দ্রশেখরন (N Chandrashekharan) বলেছেন, "এয়ার ইন্ডিয়াকে ফের টাটা গোষ্ঠীর অন্দরে পেয়ে খুবই আনন্দিত। এই বহু প্রতীক্ষিত সাফল্য সকলকে খুবই খুশি দিয়েছে। এয়ার ইন্ডিয়ার মত বিমান সংস্থা এক ধুঁকছিল। ওয়ার্ল্ড ক্লাস এয়ারলাইন তৈরির সঙ্গে এয়ার ইন্ডিয়ার যাত্রীরাও হাইক্লাস সার্ভিস পাবে।"

১৯৩২ সালে জেআরডি টাটা (JRD Tata) র হাত ধরে টাটা এয়ারলাইন্স এর পথ চলা শুরু করেছিল। ২ লাখ টাকা দিয়ে স্বপ্নের উড়ান শুরু হয়েছিল। পরে ওই কোম্পানির নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৪৮ সালে সংস্থার ৪৯ শতাংশ কিনে নেয় ভারত সরকার। পরে সংস্থার পুরোপুরি কেন্দ্রীয়করন হয় ১৯৫৩ সালে। আবার ২০২২ সালে সেই উড়ান কোম্পানির দায়িত্ব ফিরে পেল টাটা সন্স। সাত দশক পর একটা বৃত্ত যেন সম্পন্ন হল।

টাটার পক্ষ থেকে জানানো হয়েছে, "এয়ার ইন্ডিয়ার পুরনো কর্মীদের ছাঁটাই করা হবে না। সংস্থার ১২ হাজার কর্মীকে বহাল রাখবে তারা। আপাতত এক বছর এমনই থাকবে। পরবর্তী সময় বিবেচনা করা যাবে।" প্রসঙ্গত উল্লেখ্য, অনেকদিন ধরে এয়ার ইন্ডিয়া কোম্পানি লোকসানে চলছিল। প্রায় ৭০ হাজার কোটি টাকার লোকসান হয়েছিল এয়ার ইন্ডিয়ার। কার্যত ঋণের ভারে জর্জরিত হয়ে গেছিল কোম্পানি। শেষ পর্যন্ত রতন টাটার (Ratan Tata) অধীনেই এল এই কোম্পানি।