Agnipath Scheme: দেশজুড়ে বিক্ষোভের আঁচ, ঘোষণার দু'দিনের মাথায় নিয়ম শিথিল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/06/2022   শেষ আপডেট: 17/06/2022 8:51 a.m.
https://twitter.com/rajnathsingh

অগ্নিপথ স্কিম নিয়ে গোটা দেশ উত্তাল, রেলে আগুন, রাস্তায় বিক্ষোভ

কেন্দ্র সরকারের প্রস্তাবিত 'অগ্নিপথ স্কিম' নিয়ে অগ্নিগর্ভ গোটা দেশ। বিহার থেকে গুরগ্রাম এই বিক্ষোভের আঁচ ক্রমশ ছড়িয়ে পড়ছে। দেশের যুব সম্প্রদায় ঘর ছেড়ে বাইরে বেরিয়ে প্রতিবাদে সামিল হয়েছেন। কোথাও ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া, কোথাও রাস্তা আটকে পথ অবরোধ, আবার কোথাও টায়ার পুড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন যুব প্রজন্ম। একাংশের অভিযোগ, চুক্তিভিত্তিক সেনাবাহিনীতে এই নিয়োগ অযৌক্তিক, উদ্দেশ্যপ্রণোদিত। এর বিরুদ্ধেই গোটা দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ।

এই বিক্ষোভের আঁচ করেই মোদী সরকার বৃহস্পতিবার রাতে আবেদনের সর্বাধিক বয়সসীমা বাড়িয়ে ২১ থেকে ২৩ করেছে। এই পরিবর্তন কেবল এই বছরের জন্যই করা হয়েছে বলেও সাফ জানিয়েছে কেন্দ্র সরকার। এমন পরিবর্তনের কারণ হিসেবে বলা হয়েছে, করোনা পরিস্থিতির জন্য গত দু'বছর সেনাবাহিনীতে নিয়োগ তেমন হয়নি, সেই বিষয়টি মাথায় রেখে এই পরিবর্তন। যদিও ওয়াকিবহাল মহলের একাংশের অভিমত, দেশজুড়ে তৈরি হওয়া বিক্ষোভ আঁচ করেই পরিস্থিতি সামাল দিতেই তড়িঘড়ি এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, চলতি সপ্তাহের মঙ্গলবার কেন্দ্র সরকারের তরফে ভারতের প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে একটি নতুন স্কিমের কথা বলা হয়। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। ঘোষণার পরেই দেশের বিভিন্ন রাজ্য এই নতুন প্রকল্পকে স্বাগত জানায়। পাশাপাশি সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের বিষয়টি অনেক রাজ্যই মেনে নিতে পারেনি। বিভিন্ন রাজ্যে অচিরেই ছড়িয়ে পড়ে বিক্ষোভের আঁচ। আন্দোলনের ঝাঁঝ ক্রমশ তীব্র হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে প্রশাসনের কড়া হাতে পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও দেশজুড়ে চলছে বিক্ষোভ সমাবেশ।