Agni IV Missile: নিমেষে আঘাত হানতে সক্ষম ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে, অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/06/2022   শেষ আপডেট: 07/06/2022 8:26 a.m.
https://twitter.com/TawdeVinod

চিন পাকিস্তানের বুকে কাঁপন ধরাতে ভারতে অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা, প্রতিরক্ষা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারত

চিন এবং পাকিস্তানের বুকে কাঁপন ধরাতে এক ধাক্কায় ভারত অনেকটাই বাড়িয়ে নিল তার প্রতিরক্ষা ক্ষমতা। পারমাণবিক শক্তি বহনে সক্ষম অগ্নি ৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল হল দেশ। এই ক্ষেপণাস্ত্রটি ৪০০০ কিলোমিটার দূরের বস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম। গতকাল ওড়িশা উপকূলে এর সফল পরীক্ষা হয়েছে। ভারতের সামরিক ক্ষমতা আরও যে একধাপ এগিয়ে গেল বলাই বাহুল্য।

এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিশেষ বিবৃতি মারফত জানানো হয়েছে, এদিনের পরীক্ষা সফল হয়েছে। সব ধরণের প্রতিকূলতা দূরে সরিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রটি। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করা হয়। উদ্দেশ্য এবং লক্ষ্য দু'টি দিক বজায় রেখে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যে সফল, তা উল্লেখ করেছেন প্রতিরক্ষা মন্ত্রক।

এই ক্ষেপণাস্ত্রটি অগ্নি সিরিজের চতুর্থ ক্ষেপণাস্ত্র। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা অর্থাৎ ডিআরডিও (DRDO) এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার বিষয়ে নিশ্চিত করেছে। এর আগে এই সিরিজের 'অগ্নি ২ প্রাইম' যথেষ্ট সাড়া ফেলে দিয়েছে। অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রটি অগ্নি ২ প্রাইম সিরিজের আপডেটেড ভার্সানও বলা যায়। অগ্নি ২ প্রাইম এক হাজার থেকে দু হাজার কিলোমিটার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ছিল। এক্ষেত্রে অগ্নি ৪ চার হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সহজেই আঘাত হানতে সক্ষম।

ভারতের প্রতিরক্ষা গবেষণা যে কতটা এগিয়ে গিয়েছে, তা বলাই বাহুল্য। গত কয়েক বছরে নতুন নতুন প্রযুক্তির ব্যবহারের মধ্য দিয়ে ভারতের অস্ত্রভান্ডার ক্রমশ সমৃদ্ধ হচ্ছে। বিভিন্ন মিসাইলের সফল পরীক্ষার পর চিন এবং পাকিস্তানের বুকে কাঁপন যে শুরু হবে, তা তো বলতেই হয়।