দেড় বছর পর পুণরায় 4G পরিষেবা ফিরে পেল কাশ্মীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2021   শেষ আপডেট: 06/02/2021 11:02 a.m.
4G মোবাইল ইন্টারনেট ~pixabay

দীর্ঘ প্রতীক্ষার অবসান শেষে স্বাভাবিক ছন্দে ভূস্বর্গ

অপেক্ষার অবসান। ১৮ মাস পর আবার ফোর-জি মোবাইল ইন্টারনেট পরিষেবা ফিরে পাচ্ছে কাশ্মীর। ২০১৯ সালের আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই ওই কেন্দ্রশাসিত অঞ্চলে বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা। গতকালই সন্ধ্যায় প্রশাসনের মুখপাত্র রোহিত কানসল একটি ট্যুইট করে পরিষেবা পুণরায় চালু হবার কথা ঘোষণা করেন।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেন, "ফোর-জি মুবারক! শেষমেশ ২০১৯ এর আগস্টের পর এই প্রথমবারের জন্য জম্মু কাশ্মীরে চালু হল ফোর-জি মোবাইল পরিষেবা। কখনোই না হওয়ার থেকে দেরীতে হলেও তা ভালো।"

ইন্টারনেট বন্ধ করার কারণ হিসেবে বলা হয়েছিল সন্ত্রাসবাদীদের রুখতেই এই পদক্ষেপ। নানা মহল থেকেই দাবি আসে এই ইন্টারনেট একটি মৌলিক অধিকারের আওতায় পড়ে, যা বন্ধ করার অর্থ মৌলিক অধিকার খর্ব করা। দেশের কাশ্মীর সহ নানা প্রান্তে একাধিকবার ধর্মীয় ও রাষ্ট্রীয় কারণে বাক স্বাধীনতা রুখতে বন্ধ করা হয়েছে ইন্টারনেট। এতে অর্থনৈতিক ক্ষতিও হয়েছে ব্যপক, একাংশের দাবি। এর আগেও সুপ্রিম কোর্টের তরফ থেকে কাশ্মীরে ইন্টারনেট চালুর জন্য আবেদন করা হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। টু-জি ইন্টারনেট চালু রাখলেও গতবছরের আগস্টে দুটি এলাকায় ফোর-জি সাময়িক পরীক্ষামূলকভাবে চালু হয়। তবে এদিনের ঘোষণায় স্বভাবতই খুশি ভূস্বর্গবাসী।