আফগান হিন্দু ও শিখরা নিরাপদে আশ্রয় নিতে পারবেন ভারতে, জানিয়ে দিলেন বিদেশমন্ত্রক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2021   শেষ আপডেট: 17/08/2021 10:06 a.m.
https://twitter.com/omarsuleiman504

আফগানিস্তানের পরিস্থিতির দিকে নজর আছে ভারতের

আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতির দিকে সদাসর্বদা নজর রেখে আপাতত যথেষ্ট চিন্তাভাবনা করেই সেদেশ সম্পর্কে ভারতের অবস্থান ঘোষণা করা হচ্ছে। সেদেশে আটকে থাকা ভারতীয়রা যাতে নিরাপদে ও নির্বিঘ্নে দেশে ফিরতে পারে সে ব্যবস্থা করছে ভারত সরকার। একইসাথে আরও বলা হয়েছে, আফগানিস্তানের হিন্দু এবং শিখ নাগরিকদের নিজের দেশে আশ্রয় দিতে পারবে ভারত। তালিবানরা আফগানিস্তান দখল করে নিয়েছে প্রায় ২৪ ঘন্টারও বেশী সময় পেরিয়ে গেছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বিবৃতি জারি করেছেন, বিমান পরিষেবা চালু হলেই আফগান শিখ ও হিন্দুদের এদেশে আনতে ও আশ্রয় দিতে কোনো সমস্যা হবেনা।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, প্রথম থেকেই আফগানিস্তানের পরিস্থিতির দিকে নজর রেখেছে ভারত। সেখানে আটকে পড়া ভারতীয়দের আগে দেশে ফিরিয়ে আনতে হবে। এক পাতার দীর্ঘ বিবৃতিতে পাঁচটি গুরুত্বপূর্ণ উল্লিখিত বিষয়ের মধ্যে বলা হয়েছে, আটকে পড়া ভারতীয় থেকে শুরু করে আফগান শিখ (Afghan Sikh) ও আফগান হিন্দু (Afghan Hindu) সম্প্রদায়ের মানুষজনকেও যে ভারত সরকার দেশে নিয়ে আসতে চায়। সেখানকার কূটনৈতিক ব্যক্তি অর্থাৎ যেসব আফগান সদস্যরা ভারতের সাথে কাজ করছেন, তাদেরও ফিরিয়ে আনা হবে।

সমস্ত আফগান নাগরিকরা ভারতে আসতে চান, তাঁদের জন্য দ্রুত নতুন ই-ভিসার ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতীয় বায়ুসেনার C-17 যুদ্ধবিমান ১২০ জন ভারতীয় দূতাবাসের কর্মীকে নিয়ে ইতিমধ্যেই কাবুল থেকে উড়ে গিয়েছে। আপাতত কাবুলে ভারতীয় দূতাবাসে কেউ আটকে নেই।