Rahul Gandhi: বিজ্ঞাপন খরচ ৯১১ কোটি, বয়স্কদের রেলের টিকিটে ছাড়ের বেলায় 'টাকা নেই'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2022   শেষ আপডেট: 23/07/2022 11:46 a.m.
facebook.com/rahulgandhi

কেন্দ্রের মোদী সরকার কেবল বিজ্ঞাপন বাবদ তিন বছরে খরচ করেছে ৯১১ কোটি টাকার বেশি

গত তিন বছরে কেন্দ্রের মোদী সরকার কেবল বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৯০০ কোটি টাকার বেশি। বাদল অধিবেশনে সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) এমনই তথ্য দিলেন। তিনি স্পষ্টতই জানিয়েছেন, গত তিন বছরে বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল এবং বিভিন্ন ওয়েব পোর্টালে বিজ্ঞাপন দিতে খরচ হয়েছে ৯১১ কোটি ১৭ লক্ষ টাকা।

তথ্য দিয়ে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে ৫ হাজার ৩২৬ টি সংবাদপত্রে বিজ্ঞাপন বাবদ খরচ হয়েছে ২৯৫ কোটি ৫ লক্ষ টাকা। ২০২০-২১ অর্থবর্ষে সেই খরচ ১৯৭ কোটি ৪৯ লক্ষ টাকা। ২০২১-২২ অর্থবর্ষে খরচ হয়েছে ১৭৯ কোটি ৪ লক্ষ টাকা। আর ২০২২-২৩ অর্থবর্ষে জুন মাস পর্যন্ত বিজ্ঞাপন বাবদ খরচ হয়েছে ১৯ কোটি ৯৫ লক্ষ টাকা। পাশাপাশি গত তিন বছরে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন বাবদ খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকার বেশি।

বিজ্ঞাপনের পেছনে এমন বিপুল অঙ্কের অর্থখরচ নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "বিজ্ঞাপন খরচ ৯১১ কোটি টাকা। নতুন বিমান কিনতে খরচ ৮,৪০০ কোটি টাকা। পুঁজিবাদী বন্ধুদের জন্য কর ছাড় প্রতি বছর ১,৪৫,০০০ কোটি টাকা। কিন্তু বয়স্কদের রেল টিকিটে ছাড় দেওয়ার জন্য সরকারের কাছে ১৫০০ কোটি টাকা নেই।"

উল্লেখ্য, আগে কেন্দ্রীয় সরকার প্রবীণ নাগরিকদের রেলের টিকিটে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিত। কিন্তু কোভিড প্রাদুর্ভাবের পর থেকে এই সুবিধাটি স্থগিত করা হয়েছে। সরকারের সমালোচনার প্রেক্ষিতে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুক্রবার রাজ্যসভায় বলেছিলেন "প্রবীণ নাগরিক -সহ সমস্ত শ্রেণীর যাত্রীদের ছাড়ের সুযোগ বাড়ানো সম্ভব নয়।" এর প্রেক্ষিতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক টুইট বার্তায় তীব্র কটাক্ষ করলেন।