করোনার সঠিক অভ্যাস মেনে চললেই বন্ধ হবে সংক্রমণ, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/04/2021   শেষ আপডেট: 11/04/2021 3:48 a.m.

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার রিজিওনাল ডাইরেক্টর ডক্টর পুনম ক্ষেত্রপাল সিং জানালেন কিছু বিধিনিষেধের ব্যাপারে

করোনাভাইরাস এর সমস্ত বিধি ভালোভাবে পালন করলে তবেই কিন্তু করোনা ভাইরাসের বাড়বাড়ন্ত রোখা সম্ভব, এদিন একটি সাংবাদিক বৈঠক এমনটাই বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিজিওনাল ডিরেক্টর পুনাম ক্ষেত্রপাল সিং। তিনি বললেন, টেস্ট, ট্রেস, আইসোলেট, এবং চিকিৎসা এই চারটি বিষয়ে আরো ভালোভাবে তুলে ধরতে হবে যদি আমাদের করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকে থাকতে হয়। কাশির সময় মুখে রুমাল চাপা, সবসময় মাস্ক ব্যবহার করা, হাত পরিষ্কার রাখা, স্যানিটাইজার ব্যবহার, এবং সোশ্যাল ডিসটেন্সিং এই রোগের বিরুদ্ধে লড়াই করে তুলতে সবথেকে বেশি কার্যকরী হবে।

বর্তমানে ভারতে প্রত্যেকদিন লক্ষাধিক মানুষের করোনা ধরা পড়ছে। গত এক দিনে ১,৪৫,৩৮৪ জন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই অ্যাক্টিভ কেসের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শ্রীমতি সিং জানিয়েছেন, জনস্বাস্থ্য এবং সামাজিক নিয়মবিধি মেনে চলা অত্যন্ত প্রয়োজন। এছাড়াও আপনারা যদি ডিসটেন্স মেনে চলতে পারেন তাহলে কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা কমতে পারে। মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠতা এবং যোগাযোগ যতটা কম হয় ততটাই ভালো। লকডাউন করার থেকেও, জনসাস্থ এবং সামাজিক নিয়ম বিধি এই রোগের অনেক বড় একটি বাধা হিসেবে কাজ করবে। আমাদের টেস্টিং, ট্রেসিং, আইসোলেশন এবং চিকিৎসা ব্যবস্থা আরও ভালো করা উচিত। তার সঙ্গেই রয়েছে সোশ্যাল ডিসটেন্স মেনে চলো, হাত পরিষ্কার রাখা এবং হাঁচি-কাশির সময় মুখে রুমাল চাপা দেওয়া এর মত অভ্যাস।