কোটি কোটি মানুষকে দ্রুত টিকাকরণ করতে হবে : আদর পুনাওয়ালা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/01/2022   শেষ আপডেট: 19/01/2022 11:45 a.m.
আদর পুনাওয়ালা twitter@adarpoonawala

আদর পুনাওয়ালা ভ্রমণ ও যাতায়াত সংক্রান্ত বিষয়ের জন্য ভ্যাক্সিন শংসাপত্র প্রদানের একটি কেন্দ্রীভূত সংগঠন তৈরীর বিষয় আলোকপাত করতে বলেছেন

মহামারীর শেষ পর্যায়ে পৌঁছতে হলে দ্রুততার সাথে কোটি কোটি মানুষকে টিকা দিতেই হবে, এমনটাই জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। তিনি আরও জানান,"টিকার কোনও অভাব আর নেই। যে সমস্যা বিগত বছরে আমরা ভোগ করেছি, সেই পরিস্থিতি এখন আর নেই"। ভ্যাকসিনের ট্রায়াল, বণ্টন ইত্যাদি বিষয়ে স্বচ্ছতার সাথে মান নির্ধারণ করার ব্যাপারেও আওয়াজ তুলেছেন তিনি। ভ্যাক্সিনের শংসাপত্র প্রদান করার জন্য কেন্দ্রীভূত একটি সংগঠন প্রয়োজন। পুনাওয়ালা এও বলেছেন আফ্রিকার দেশগুলিতে কোভ্যাক্স (Covax) এর মাধ্যমে অসংখ্য ভ্যাক্সিন যোগান দিতে হবে।

মাইকেল রায়ান, WHO এর হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর বলেছেন ভ্যাক্সিন প্রয়োগ ছাড়া এই অতিমারীর শেষ হবে না। প্যানেল মেম্বারদের কথায় Covid-19 ভ্যাক্সিনের এতো দ্রুত তৈরী করাও একটা বড় বৈজ্ঞানিক গবেষণার ফল। তবে তারা এটাও বলেছেন যে বিশ্বে সার্বজনীন ভ্যাক্সিন বন্টন অর্থনৈতিক উত্থানের সাথে ভূ-রাজনৈতিক উত্তেজনাও বয়ে আনবে।