ওমিক্রনের জের, সাতদিনেই ১৫-১৮ বয়সীদের টিকাকরণ শেষ করার টার্গেট নিল রাজ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2021   শেষ আপডেট: 31/12/2021 3:29 p.m.

টিকাকরণ দ্রুত সম্পন্ন করতে স্বাস্থ্য ও শিক্ষা দফতর একেবারে হাতে হাত মিলিয়ে কাজ করছে

হু হু করে বাড়ছে করোনাক্রান্তের সংখ্যা (Coronavirus)। রাজ্য থেকে দেশ, ছাপ পড়েছে সর্বত্র। ইতিমধ্যেই আটটি রাজ্যকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে খোদ কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। কেন্দ্রের তরফে বারংবার বলা হয়েছে, টিকাকরণে জোর দিতে। তবে এখনও শুরু হয়নি অনূর্ধ্ব ১৮ বয়সীদের টিকাকরণ। তবে দুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে তা। এর মধ্যেই কিশোর- কিশোরীদের টিকাকরণ দ্রুত শেষ করার টার্গেট নিল অসম সরকার (Assam)।

সূত্রের খবর, অসমের স্বাস্থ্যমন্ত্রী কেশব মোহন্ত জানিয়েছেন, সময়সীমা মাত্র ১ সপ্তাহ। তার মধ্যে ১৫-১৮ বছর বয়সী সমস্ত কিশোর- কিশোরীদের টিকাকরণ করার টার্গেট নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, টিকাকরণ দ্রুত সম্পন্ন করতে স্বাস্থ্য ও শিক্ষা দফতর একেবারে হাতে হাত মিলিয়ে স্কুল ও জুনিয়র কলেজগুলিতে ছাত্রছাত্রীদের টিকার দেওয়ার উদ্যোগ নিচ্ছে। অন্যদিকে, স্কুল-কলেজের পাঠরত নয় এমন ১৫-১৮ বয়সীদের জন্য ভ্যাকসিনেশন ক্যাম্প করা হবে।

এছাড়াও এমন অনেকেই আছে যারা কলেজের প্রথম বর্ষের পড়ুয়া। বয়স ১৮, তাদের জন্য কলেজেই করা হবে ভ্যাকসিনেশন ক্যাম্প। এছাড়াও সকলের জন্যই দ্বার খোলা থাকবে ভ্যাকসিনেশন ক্যাম্পের। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, "৩ জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হবে। আগামী ৯ জানুয়ারির মধ্যে আমরা ১৫-১৮ বছর বয়সী সকলকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছি।"

এর সঙ্গেই ওমিক্রন মোকাবিলায় ৯ হাজার অতিরিক্ত বেড, ১ হাজার আইসিইউ, ২৬০০ অক্সিজেন বেড তৈরি রাখা রয়েছে। যদিও, এখনও পর্যন্ত অসমে ওমিক্রন আক্রান্তের সংখ্যা শূন্য।