বিশাল সাফল্য ভারতীয় গোয়েন্দার, আরব আমিরশাহীতে ধরা পড়ল মোস্ট ওয়ান্টেড আবুবকর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 05/02/2022 1:24 a.m.

মুম্বাই বিস্ফোরণকাণ্ডের মূল অভিযুক্ত ছিল এই আবু বকর

বিদেশের মাটিতে এবার বড়সড় সাফল্য পেল ভারতীয় গোয়েন্দা সংস্থা। সংযুক্ত আরব আমিরশাহীতে ধরা পড়লেন ১৯৯৩ সালের মুম্বাই সিরিয়াল বোমা বিস্ফোরণ কাণ্ডে অন্যতম অভিযুক্ত আবু বকর। ওই বিস্ফোরণে গোটা মুম্বাই শহর জুড়ে ১২ টি বোমা ফাটে এবং তাতে মৃত্যু হয় ২৫৭ জনের এবং আহত হয় ৭১৫ জন। এই জঙ্গী দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ এবং পাক অধিকৃত কাশ্মীরে আগ্নেয়াস্ত্র ও বোমা বিস্ফোরণের অনুশীলন, আরডিএক্স জোগাড় এবং নাশকতার ছক তৈরি সহ একাধিক অপরাধে অভিযুক্ত।

ভারতীয় গোয়েন্দাদের দাবি মুম্বাই বিস্ফোরণকাণ্ডে মূল চক্রীদের একজন হলেন এই আবু বকর। সে দীর্ঘদিন ধরে পাকিস্তান এবং আরব আমিরশাহীতে পালা করে বসবাস করছিল। ভারতীয় গোয়েন্দা সংস্থার ইনপুট পেয়ে তাকে হঠাৎ করেই পাকড়াও করা হয়। গোয়েন্দা সংস্থার সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, "আগেও আরব আমিরশাহীতে পাকড়াও করা হয়েছিল এই কুখ্যাত জঙ্গিকে। কিন্তু নথি সংক্রান্ত গোলমালের জন্য তাকে বাধ্য হয়ে ছেড়ে দিতে হয়। তখন থেকেই সুযোগের অপেক্ষা করছিল ভারত। পাকড়াও করার পর ইতিমধ্যেই আবু বকরকে ভারতে প্রত্যার্পণের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ২৯ বছর ধরে ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা জঙ্গির নাগাল পাওয়া গেল অবশেষে।"

প্রসঙ্গত উল্লেখ্য, এই কুখ্যাত জঙ্গি আবু বকরের পুরো নাম আবু বকর আব্দুল গফুর শেখ। আরব দেশ থেকে সোনা, জামা কাপড়, ইলেকট্রনিক্স প্রোডাক্ট স্মাগলিং করা থেকে জঙ্গি সংগঠনের সাথে যোগ দেন তিনি। তারপর দাউদ ঘনিষ্ঠ মহম্মদ এবং মুস্তাফা দোসররা সাথে বিভিন্ন জঙ্গী কার্যকলাপে কাজ করেন তিনি। ১৯৯৭ সাল থেকে আবু বকরের নামে রেড কর্নার নোটিশ জারি করা হয়।