মুখ্যসচিব কখনও মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত কর্মীর মতো আচরণ করতে পারেন না, দাবি কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 12:15 p.m.
আলাপন বন্দ্যোপাধ্যায় facebook.com/calcuttadebating.circle

আলাপন ইস্যুতে আরও কড়া মনোভাব কেন্দ্র সরকারের

গতকালকেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandyopadhyay) বলেছিলেন, "আলাপন বন্দ্যোপাধ্যায় চ্যাপ্টার ইজ ওভার।" কিন্তু কেন্দ্র সরকার বিষয়টি লঘুভাবে নিচ্ছে না বলে সূত্রের খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিষয়টি 'রাজনৈতিক' ভাবে লঘু করা হলেও একজন আইএএস ক্যাডারের 'গর্হিত' আচরণ কেন্দ্রের তরফে কোনভাবেই লঘু করে নেওয়া হচ্ছে না। কেন্দ্র সরকারের এক সূত্র মারফত জানা গেছে, গত শুক্রবার কলাইকুন্ডায় (Kalaikunda) রাজ্যের তৎকালীন মুখ্যসচিব যা করেছেন, সেটা কর্তব্যচ্যুতি এবং উদ্দেশ্যপ্রণোদিত। কেন্দ্রের তরফে সাফ বলা হচ্ছে, একজন মুখ্যসচিব সরকারি প্রতিনিধি কখনও মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত কর্মীর মতো কাজ করতে পারেন না।

উল্লেখ্য, গতকাল রাজ্যের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে আলাপন ইস্যুতে পাশে আছে সরকার। কেন্দ্রের তরফে আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাছে আইনি চিঠি পাঠানো হয়েছে। আলাপন বন্দ্যোপাধ্যায়কে স্পষ্ট জবাব দিতে বলা হয়েছে। নবান্নের তরফে জানানো হয়েছে, যেহেতু আইনি পথে জবাব চাওয়া হয়েছে, প্রয়োজনে আইনি পরামর্শ নিয়েই চিঠির উত্তর দেওয়া হবে। আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্য সরকারের তরফে সব ধরণের সাহায্য করা হবে।

প্রসঙ্গত, রাজনৈতিক বিশ্লেষক একাংশের মত, রাজ্য যতই আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে চ্যাপ্টার ক্লোজড এর কথা বলুক না কেন, কেন্দ্র সরকার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে। অনেকের আবার ধারণা দিল্লির বিজেপি প্রধানরা বাংলায় বিজেপির পরাজয় কোনভাবেই মেনে নিতে পারছেন না। তাই তাঁদের মধ্যে প্রতিশোধ স্পৃহা মাথাচাড়া দিয়ে উঠেছে। তাই একজন প্রাক্তন আমলার চাকরির শেষ প্রান্তে এত টানা হেঁচড়া চলছে। তাই মুখ্যমন্ত্রীর অনুপস্থিতি নিয়ে ততটা জোর না দিলেও আলাপন বন্দ্যোপাধ্যায়ের উপর বাড়তি চাপ তৈরি করতে চলেছে কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকারের এক পক্ষ মনে করছে, প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে একজন কেন্দ্রীয় আধিকারিক হিসেবে আলাপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকা বাঞ্ছনীয় ছিল। এমন অবস্থায় তাঁর অনুপস্থিতিতে অন্য কোনো আধিকারিককে প্রতিনিধি হিসেবে রাখা যেত। ইয়াসের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর কাছে আলাপন বন্দ্যোপাধ্যায়ের একটি প্রেজেন্টেশন দেওয়ার কথা ছিল। কিন্তু তিনি উপস্থিত থাকেননি। যা ভারতের যুক্তরাষ্ট্রীয় শাসন কাঠামোর পরিপন্থী বলে মনে করছেন একাংশ। তাই আলাপন ইস্যুতে অনড় কেন্দ্র সরকার। কারণ একজন কেন্দ্র সরকার নিয়োজিত সরকারি আধিকারিক কখনও মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত কর্মীর মতো কাজ করতে পারেন না।