দেশে ফিরলেন কাবুলে আটকে পড়া ভারতীয়রা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/08/2021   শেষ আপডেট: 22/08/2021 8:55 a.m.

'ভারতমাতা কি জয়' ধ্বনিতে মুখরিত হল বিমানবন্দর

অবশেষে মিলল স্বস্তি। আফগানিস্তানের কাবুলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনল ভারত সরকার। আফগানিস্তানে কর্মরত সমস্ত ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে, এমন আশ্বাস আগেই দিয়েছিল ভারত সরকার, এবার তা সার্থকভাবে সম্পন্ন হল। দুটি ইন্ডিগো বিমানে করে কাবুল থেকে সরাসরি দিল্লি নিয়ে আসা হয় আটকে পড়া ভারতীয়দের। পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে প্রথম প্রকাশ করেন এই স্বস্তির খবর।

টুইটে অরিন্দম বাগচী লেখেন, আফগানিস্তান থেকে নিজেদের দেশে ফেরালাম ভারতীয়দের। তাজিকিস্তান থেকে মোট ৮৫ জন ভারতীয় দিল্লিতে এসে পৌঁছেছেন। রয়েছেন দুজন নেপালের বাসিন্দাও। দূতাবাসের সাহায্য নিয়ে তারাও কাবুল ছেড়ে বেরিয়ে এসেছেন। তবে এটাই শেষ নয়। এর পরেও আরও যারা আটকে রয়েছেন সেদেশে, তাদের ফিরিয়ে আনতে ভারত থেকে বিমান ছাড়বে। তাদেরকেও দিল্লি ফেরত আনা হবে।

অরিন্দম বাগচীর শেয়ার করা টুইটে অ্যাটাচ করেছেন একটি ছোট ভিডিও যেখানে দেখা যাচ্ছে দিল্লি পৌঁছানোর পর ভারতীয়রা 'ভারতমাতা কি জয়' শ্লোগান দিয়ে খুশি ভাগ করে নিচ্ছেন সকলের সাথে। সত্যিই দীর্ঘ প্রতীক্ষা আর আতঙ্কের অধ্যায় পেরিয়ে এক স্বস্তির নিশ্বাস ফেললেন তাঁরা। গতকাল সকালেই ৮৫ জনকে নিয়ে কাবুল থেকে রওয়ানা হয় এই বিমান। কাবুল বিমানবন্দরেও তাদের আটক করা হয় তালিবান দ্বারা। তবে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে তাদের। এখনো যাদের ফেরানো যায়নি, তাদের দ্রুত দেশে ফেরাতে মরিয়া প্রশাসন।