NH 53: ১০৫ ঘন্টায় ৭৫ কিলোমিটার দীর্ঘ জাতীয় সড়ক, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ভারতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/06/2022   শেষ আপডেট: 08/06/2022 12:37 p.m.
https://twitter.com/nitin_gadkari

৭৫ কিলোমিটার দীর্ঘ এই রাস্তাটি তৈরি হয়েছে পাঁচ দিনেরও কম সময়ে, ৭২০ জন শ্রমিক দিনরাত কাজ করেছেন

ভারতের মুকুটে নয়া পালক! পাঁচ দিনেরও কম সময়ে ৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করে রেকর্ড গড়ল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)। নাম উঠে গেল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (Guinness World Records) এর খাতায়। মহারাষ্ট্রের অমরাবতী থেকে অকোলার মধ্যে তৈরি ৭৫ কিলোমিটার দীর্ঘ এক লেনের এই রাস্তা তৈরি করতে সময় লেগেছে ১০৫ ঘন্টা ৩৩ মিনিট। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি (Nitin Gadkari) এক টুইট বার্তায় এমনই কথা জানিয়েছেন।

এই দীর্ঘ রাস্তাটি নির্মাণ করেছে একটি বেসরকারি ঠিকাদার সংস্থা রাজপুত ইনফ্রাকন। ৩ জুন সকাল ৭ টা ২৭ মিনিটে এই রাস্তা তৈরির কাজ শুরু হয়। শেষ হয় ৭ জুন মঙ্গলবার বিকেল পাঁচটায়। ৭৫ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরিতে ৭২০ জন শ্রমিক কাজ করেছেন। পাশাপাশি গোটা প্রক্রিয়াটি শেষ করতে একটি স্পেশাল টিম যুক্ত ছিল।

https://twitter.com/nitin_gadkari

উল্লেখ্য, এর আগে রাস্তা তৈরিতে এই বিশ্ব রেকর্ডের অধিকারী ছিল কাতার ৷ ২৪২ ঘণ্টায় ২৫ কিমি রাস্তা তৈরি করে এই রেকর্ড গড়েছিল তারা। দশদিনে কাতার আল খোর এক্সপ্রেসওয়ে তৈরি করেছিল। তবে ভারত সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে মাত্র পাঁচ দিনেরও কম সময়ে ৭৫ কিলোমিটার দীর্ঘ ন্যাশনাল হাইওয়ে তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এ নাম লেখাল। সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি দেশবাসীর সঙ্গে সেই রেকর্ডের কথা ভাগ করে নিয়েছেন।

এই রাস্তা তৈরি হওয়ার ফলে কলকাতা, রায়পুর, নাগপুর, অকোলা, ধুলে এবং সুরাটের মতো প্রধান শহরগুলি সহজেই যুক্ত হবে। ৫৩ নম্বর এই জাতীয় সড়ক খনিজ সম্পদ পরিবহণের অন্যতম যোগাযোগ মাধ্যম হয়ে উঠতে চলেছে। স্বাধীনতার অমৃত মহোৎসবে এই নতুন রেকর্ড যুক্ত হল, বলেছেন কেন্দ্রের সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি।