রেকর্ড ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরনে, প্রথম দিনেই টিকা নিল প্রায় ৪০ লাখ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/01/2022   শেষ আপডেট: 04/01/2022 8:17 a.m.

বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র এবং প্রচুর স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের ব্যবস্থা করা হয়েছিল

নতুন বছরের শুরুতেই গোটা দেশের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার তৃতীয় তরঙ্গ। ওমিক্রনের দোসর হয়ে ডেল্টা প্রজাতির আক্রমণ নাজেহাল করে তুলেছে দেশবাসীকে। ভারতের একাধিক রাজ্যে সংক্রমনের ঊর্ধ্বমুখী পরিসংখ্যান চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিশেষজ্ঞদের। তবে আজ থেকে দেশের ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরন প্রক্রিয়া শুরু হয়েছে। শিশুদের টিকাকরণের প্রথম দিনেই ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। তিনি ট্যুইট করে জানিয়েছেন, "সোমবার রাত ৮ টা পর্যন্ত দেশের ৪০ লক্ষ শিশু অর্থাৎ ১৫-১৮ বছর বয়সী কোভিড ১৯ এর প্রথম ডোজ টিকা পেয়েছেন।" সেইসাথে তিনি দেশের তরুন তরুনীদের তারিফ করে ৪০ লাখের পরিসংখ্যানকে বড় ঘটনা বলে অভিহিত করেছেন।

আসলে আজ থেকেই বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র এবং প্রচুর স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের ব্যবস্থা করা হয়েছিল। ২০০৭ সালের আগে যাদের জন্ম হয়েছে তাদেরও টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়। কো-উইন পোর্টালের তথ্য অনুযায়ী, রাত ৭ টা পর্যন্ত ১৫-১৮ বছর বয়সীদের ৩৭ লাখ ৮৪ হাজার ২১২ জনকে টিকা দেওয়া হয়েছে। গোটা দেশে এখনও পর্যন্ত মোট ১৪৫ কোটির বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, প্রাপ্তবয়স্কদের মতোই কো-উইন পোর্টালে তরুণ-তরুণীদের নাম নথিভুক্ত করে টিকা নেওয়া যেতে পারে। এছাড়া খুব দ্রুত ১২ বছর বয়সীদের টিকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে সোশ্যাল মিডিয়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুবসমাজের ভূয়শী প্রশংসা করেছেন। যাঁরা টিকাকরণের প্রথম দিনই টিকা নিয়েছেন তাদের এবং তাদের পরিবারকে অভিনন্দন জানিয়েছেন তিনি। এছাড়া আগামী দিনে যত দ্রুত সম্ভব বাকি তরুণ তরুণীদের টিকা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।