ব্যাড ব্যাংকের জন্য বিশাল টাকার গ্যারান্টি কেন্দ্রের, বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 9:09 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

গতকালই এই ব্যাড ব্যাংকের জন্য বড়ো অঙ্কের টাকার গ্যারান্টি অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রীসভা

ব্যাড ব্যাংক নিয়ে এবারে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজকের ঘোষণায় তিনি জানিয়ে দিলেন, এবার থেকে অনাদায়ী ঋণের সমস্যা মোকাবিলা করতে তৈরি হবে ব্যাড ব্যাংক। গতকাল এই ব্যাড ব্যাঙ্ক তৈরি করার জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩০ হাজার ৬০০ কোটি টাকা গ্যারান্টি অনুমোদন করেছে। পাশাপাশি, আজকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করলেন, এই ব্যাড ব্যাংক তৈরি করতে জাতীয় সম্পদ পুনর্গঠন কোম্পানি (এনএআরসিএল) নিরাপত্তা প্রদান করবে। এনএআরসিএল এই নগদ ঋণের ১৫ শতাংশ প্রদান করবে এবং বাকি ৮৫ শতাংশ গ্যারেন্টি কেন্দ্রীয় সরকারের দ্বারা প্রদান করা হবে। অর্থমন্ত্রীর ঘোষণা, এই ব্যাড ব্যাঙ্কের সবথেকে বড় স্পন্সার হতে চলেছে কানাড়া ব্যাঙ্ক।

এনএআরসিএল-এর ১২ শতাংশ স্পন্সর করবে কানাড়া ব্যাঙ্ক। সমস্ত প্রথম সারির রাষ্ট্রায়ত্ত ব্যাংক মিলিয়ে এনএআরসিএলের ৫১ শতাংশ শেয়ার থাকবে। পাশাপাশি অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০১৫ সাল থেকে ব্যাংকগুলি ৫ লক্ষ কোটি টাকা আদায় করেছেন ঋণ প্রাপকদের কাছ থেকে। ভুষণ স্টিল, এসার স্টিলের মত রিটেন অফ অ্যাসেটের থেকে ৯৯ হাজার কোটি টাকা আদায় করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। অন্যদিকে, ২০১৮ সালের মার্চ মাস থেকে আদায় করা অর্থের পরিমাণ ছিল ৩.১ লক্ষ কোটি টাকা, যা মোট অংকের দিক দিয়ে দেখতে গেলে বেশ নজরকাড়া।

যদিও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভারতীয় ব্যাংকগুলির উপরে ঋণের ভার কমানোর জন্য ২০২১-২২ অর্থবর্ষে বাজেটে একটি জাতীয় সম্পদ পুনর্গঠন সংস্থা এবং সম্পদের ম্যানেজমেন্ট-র একটি সংস্থা গঠনের প্রস্তাব নিয়ে এসেছিলেন। ইতিমধ্যেই, আসোকেম এবং কৃসিল একটি গবেষণা চালিয়ে জানতে পেরেছে, ২০২২ সালের মার্চ মাসের মধ্যে ব্যাঙ্কগুলির নন পারফরমিং সম্পদের পরিমাণ হয়ে যাবে ১০ লক্ষ কোটি টাকা। অর্থমন্ত্রী জানাচ্ছেন, মূলত এই সমস্যার সমাধান করার জন্যই এই ব্যাড ব্যাংক তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।