আজ থেকেই এই ২৪ টি রাজ্যে মিলবে না পেট্রোল, প্রতিবাদে ডিলার্স অ্যাসোসিয়েশন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2022   শেষ আপডেট: 31/05/2022 6:40 a.m.

২৪ টি রাজ্যের প্রায় ৭০,০০০ আউটলেট তেল বিপণন সংস্থাগুলির কাছ থেকে জ্বালানি কিনবে না

মূল্যবৃদ্ধির জেরে যখন নাজেহাল আমজনতা, তখন দাম কমায় প্রতিবাদ শুরু হল। শুনে অবাক হলেন নিশ্চয়! আসলে রাতারাতি শুল্ক কমায় কেন্দ্রীয় সরকারের (Central Government) সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তেল কেনা বন্ধ রাখবেন পেট্রল মালিকরা৷ ৩১ মে থেকে কোনো পেট্রোল পাম্পের মালিক (Petrol Pump owner) সরকারের ঘর থেকে তেল কিনবেন না বলে জানিয়েছে ২৪ রাজ্যের পেট্রোল পাম্প ডিলাররা। ২৪ টি রাজ্যজুড়ে প্রায় ৭০,০০০ আউটলেট তেল বিপণন সংস্থাগুলির কাছ থেকে জ্বালানি কিনবে না আজ অর্থাৎ মঙ্গলবার থেকে।

গতকাল দিল্লি পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অনুরাগ নারায়ণ ঘোষনা করেছিলেন, "দেশজুড়ে পেট্রোল পাম্প মালিকদের আর্থিক দুরবস্থা তুলে ধরতে আগামীকাল ২৪টি রাজ্যের ডিলাররা 'নো পারচেজ পেট্রোল এবং ডিজেল' প্রচারে যোগ দেবেন।" পেট্রোল পাম্প ডিলার অ্যাসোসিয়েশনের একটি মিডিয়া ব্রিফিংয়ে, তিনি বলেছিলেন বিগত ৫ বছরে ডিলারের মার্জিন বৃদ্ধি হয়নি, আবগারি শুল্ক থেকে বারংবার ক্ষতির সম্মুখীন হয়েছেন তাঁরা। এর প্রতিবাদে‌ই এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। ডিলার অ্যাসোসিয়েশনের তরফে দাবি করা হয়েছে, OMC এবং ডিলার অ্যাসোসিয়েশনের মধ্যে একটি চুক্তি হয়েছিল যেখানে উল্লেখ করা হয়েছিল, প্রতি ছয় মাসে ডিলারদের মার্জিন সংশোধন করা হবে, কিন্তু ২০১৭ সাল থেকে এর কোনো প্রভাব পড়েনি। ওই সাল থেকে জ্বালানির দাম‌ও প্রায় দ্বিগুণ হয়েছে, তাই ব্যবসায় কর্মরত মূলধনও দ্বিগুণ হয়েছে। যার ফলে অতিরিক্ত ঋণ এবং ব্যাঙ্ক সুদসহ ক্ষতির পরিমাণ‌ও বৃদ্ধি পেয়েছে।

নারায়ণের কথায়, "ডিলার কমিশন মূলত আমাদের বেতন, বিদ্যুৎ বিল এবং অন্যান্য খরচ শোধের একমাত্র উপায়। কিন্তু গত পাঁচ বছরে এই খরচ বহুগুণ বেড়েছে। আমাদের দাবি হল ডিলার কমিশন সংশোধন করা যা OMCs দ্বারা উপেক্ষা করা হয়েছে।" তিনি আরও বলেন, "আবগারি শুল্ক পরিবর্তন থেকে ডিলারদের বিচ্ছিন্ন করার জন্য একটি ব্যবস্থা থাকা উচিত। যেমন আবগারি শুল্ক বৃদ্ধির কারণে ডিলারদের লাভ করা উচিত নয়, ঠিক তেমন হ্রাসের কারণে তাঁদের ক্ষতির বোঝাও হওয়া উচিত নয়।"

প্রসঙ্গত উল্লেখ্য, যে ২৪ টি রাজ্যে ডিলাররা বিক্ষোভে যোগ দেবেন সেগুলো হল তামিলনাড়ু, কর্ণাটক, কেরালা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, বিহার, আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, সিকিম, উত্তরবঙ্গ ডিলার অ্যাসোসিয়েশন, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশ।