৬ দিনেই ২ কোটির বেশি কিশোর-কিশোরীর টিকাকরণ, আপ্লুত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/01/2022   শেষ আপডেট: 08/01/2022 3:19 p.m.

টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সকলকে অভিনন্দন জানিয়েছেন

সারা দেশে একাধিক জায়গায় করোনাভাইরাস আক্রান্তের খবর সামনে আসছে। তবে তার মধ্যেই একটি স্বস্তির খবর ভারতের জন্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, এক সপ্তাহের মধ্যেই প্রায় ২ কোটি ছাড়িয়ে গিয়েছে ছোটদের টিকাকরনের সংখ্যা। কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী গত ৩ জানুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ কর্মসূচি। ইতিমধ্যেই বহু কিশোর-কিশোরী ভ্যাকসিন গ্রহণ করেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মন্সুখ মান্ডব্য শনিবার সকালে টুইট করে জানালেন, এক সপ্তাহের মধ্যেই সারাদেশে ২ কোটি ১৫ থেকে ১৮ বয়সি পড়ুয়ারা টিকা গ্রহণ করে নিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখলেন, 'ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সী ২কোটি তরুণ প্রজন্ম টিকা গ্রহণ করে ফেলেছে। তাদের সকলের প্রথম ডোজ টিকাকরণ হয়ে গিয়েছে। টিকাকরণ অভিযান দুরন্ত ভাবে কাজ করতে শুরু করেছে।'

ভ্যাক্সিনেশন এবং কড়া বিধি নিষেধ আরোপ করা থাকলেও এখনও পর্যন্ত ভারতের করোনাভাইরাস এর গ্রাফ খুব একটা ভালোর দিকে নেই। একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে প্রত্যেকটি রাজ্যে। তার মধ্যেই দেশজুড়ে বেড়েই চলেছে সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশের ১ লক্ষ ৪১ হাজার মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। শুক্রবারের পর শনিবার ২১.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে সংক্রমনের পরিমাণ। ওমিক্রণ ভাইরাস নিয়েও অনেকের মধ্যেই শঙ্কার পরিবেশ কাজ করছে। ইতিমধ্যেই দেশের ২৭ রাজ্যে হদিস মিলেছে উচ্চ সংক্রামক এই করোনা ভেরিয়েন্ট এর।

তার মধ্যেই করোনাভাইরাস টিকাকরণ এর মধ্যে ছোটদের টিকাকরণ নিয়ে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। ৩ জানুয়ারি থেকে শুরু হয়ে গেছে টিকাকরণের প্রক্রিয়া। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ভ্যাকসিনেশনের প্রোগ্রাম চালু করা হয়েছে। স্কুল এবং নানা শিক্ষা প্রতিষ্ঠানকে টিকাকরণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। পাশাপাশি প্রত্যেকটি রাজ্যের সরকার টিকাকরনে সাহায্য করছে কেন্দ্রীয় সরকারকে। কো-উইন অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করিয়ে বিভিন্ন কেন্দ্র থেকে করোনাভাইরাস টিকা গ্রহণ করতে পারছেন দেশের তরুণ প্রজন্মরা। টিকা নেওয়ার ক্ষেত্রে কিশোর-কিশোরীদের ক্ষেত্রে আধার কার্ড এবং স্কুল আইডি কার্ড নিয়ে যাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন করলেই মিলছে টিকাকরণের সুযোগ। তাই যদি আপনার বাড়ির ছোট সদস্যের টিকাকরণ না করানো হয়ে থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তার টিকাকরণ করিয়ে ফেলুন।